Monday, May 20সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

এসএসসি পরীক্ষার্থীদের জন্য ডিএমপির কুইক রেসপন্স টিম

হাসানুজ্জামান সুমন,বিশেষ-প্রতিনিধি: এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের সহায়তায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ‘কুইক রেসপন্স টিম’ প্রস্তুত থাকবে। যেকোনো অসুবিধা মোকাবিলা করতে এ টিমের সদস্যরা প্রস্তুত থাকবেন বলে জানিয়েছেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান। গতকাল ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত ট্রাফিক বিভাগের ‘এসএসসি পরীক্ষা ২০২৪ উপলক্ষ্যে সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা’ সংক্রান্ত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

মুনিবুর রহমান বলেন, বছর শেষে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়, সেখানে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করে। এই পরীক্ষা আমাদের জন্য উল্লেখযোগ্য ইভেন্ট। এ পরীক্ষার সঙ্গে যারা সম্পৃক্ত, তাদের আমরা সহযোগিতা করার চেষ্টা করে থাকি। এ উপলক্ষ্যে আমরা বেশকিছু পরিকল্পনা গ্রহণ করেছি। পরীক্ষার্থীদের যেকোনো অসুবিধা মোকাবিলা করতে ডিএমপির ট্রাফিক বিভাগের প্রতিটি জোনে আলাদা আলাদা ‘কুইক রেসপন্স টিম’ গঠন করা হবে। এছাড়াও যেকোনো জরুরি প্রয়োজনে ট্রিপল নাইনে (৯৯৯) কল করে সহায়তার আহ্বান জানানো যাবে।

পরীক্ষা শুরুর আগে পরীক্ষার্থী ও অভিভাবকদের সড়ক-মহাসড়কের যানজটের বিষয়টি মাথায় রেখে পর্যাপ্ত সময় হাতে নিয়ে বাসা থেকে বের হওয়ার জন্য অনুরোধ জানান তিনি। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, পরীক্ষা শুরুর আগে এমনভাবে বের হতে হবে যেন ন্যূনতম ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে পৌঁছানো যায়।

আপনার বাসার বা পরীক্ষা কেন্দ্রের আশপাশের সড়কে যদি কোনো খোড়াখুড়ি বা মেরামত কাজ চলে তবে তা বিবেচনায় নিয়ে রওনা দিন। কোনো অবস্থাতেই গণপরিবহনে ঝুলে কেন্দ্রে আসা-যাওয়া করবেন না। মোটরসাইকেলে পরীক্ষা কেন্দ্রে গমন করলে অবশ্যই হেলমেট পরিধান করবেন। ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার থেকে বিরত থাকতে হবে, প্রয়োজনে ফুটওভার ব্রিজ ব্যবহার করুন ও পুলিশের সহায়তা নিন।

মুনিবুর রহমান আরও বলেন, পরীক্ষার্থী ও অভিভাবকরা পরীক্ষা কেন্দ্রের সামনের সড়কে দাঁড়িয়ে গেলে যান চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। ফলে অন্য পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছাতে দেরি হয়। পরীক্ষা কেন্দ্রের সামনে আড্ডা দেওয়া থেকে বিরত থাকতে হবে। গত এক বছরে মেট্রোরেল, এলিভেডেট এক্সপ্রেসওয়ে ঢাকা মহানগরীর ট্রাফিক ব্যবস্থাপনায় উল্লেখযোগ্য অবদান রেখেছে।

এগুলো ব্যবহার করেও পরীক্ষা কেন্দ্রে দ্রুত পৌঁছানো যাবে। পরীক্ষা কেন্দ্রের আশেপাশে হর্ন বাজিয়ে পরীক্ষার্থীদের বিরক্তির সৃষ্টি না করা এবং বেপারোয়া গাড়ি চালানো থেকে বিরত থাকতে নগরবাসীর প্রতি আহ্বান জানান। সেইসঙ্গে এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়ানোর লক্ষ্যে নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।

প্রসঙ্গত, আগামী ১৫ ফেব্রুয়ারি শুরু হবে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবার এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাতে অংশ নেবে। মোট ৩ হাজার ৭০০ কেন্দ্রে হবে এই পরীক্ষা।

শেয়ার বাটন