Saturday, May 18সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

সাবেক স্বাস্থ্য কর্মকর্তার স্বাক্ষর জালিয়াতি করে অর্ধ লক্ষ টাকা আত্মসাৎ

হাফিজুর রহমান, কালিগঞ্জ থেকে :সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রাক্তন (ভারপ্রাপ্ত) স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: শেখ তৈয়বুর রহমান এর স্বাক্ষর জালিয়াতি করে হাসপাতালের এম,টি (ইপিআই) এক সময়কার তুখোড ছাত্রদল ক্যাডার শেখ মশিউর রহমান ও প্রধান সহকারি হিসাব রক্ষক তরিকুল ইসলামের বিরুদ্ধে ভ্রমণ বিল তৈরি করে প্রায় অর্ধ লক্ষ টাকা উত্তোলন করে আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে। গত ১৫ অক্টোবর প্রাক্তন( ভারপ্রাপ্ত) উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: শেখ তৈয়বুর রহমান বাদী হয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন। উক্ত অভিযোগ প্রেক্ষিতে স্বাস্থ্য অধিদপ্তরে মহাপরিচালক প্রশাসন বিষয়টি তদন্ত পূর্বক প্রতিবেদন দাখিলের জন্য সাতক্ষীরা সিভিল সার্জন কে নির্দেশ দিয়েছেন।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে সাতক্ষীরা সিভিল সার্জন কার্যালয়ের সিভিল সার্জন ডা:শেখ সুফিয়ান রুস্তম স্বাক্ষরিত গত ১৬ অক্টোবর সি,এস /সাতক্ষীরা/ শা/১ /২৩৫১/ ২০২৩ নং স্মারকে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে আগামী ৩ কর্ম দিবসের মধ্যে সরে জমিনে তদন্ত-পূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। তদন্ত কমিটির সদস্যরা হলেন আশাশুনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোহাম্মদ মিজানুল হক কে সভাপতি এবং অন্য ২ সদস্যরা হলেন সাতক্ষীরা সিভিল সার্জন কার্যালয়ের পুলক চক্রবর্তী ও ডা: এস, এম, এ মুক্তাদির তামিম। সাতক্ষীরা সিভিল সার্জন কার্যালয়ের নির্দেশ মোতাবেক তদন্ত কমিটির সভাপতি আশাশুনি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোহাম্মদ মিজানুল হক গত ১৯ অক্টোবর স্বাক্ষরিত ঊ,স্মা,ক /আশা /শা/১২০২৩/ ১৩২৪/৪(৭) নং স্মারকে অভিযোগকারী প্রাক্তন (ভারপ্রাপ্ত) উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও, এ, ডি ডা: শেখ তৈয়বুর রহমান তৎকালীন ইউ এইচ (এফএও) জুনিয়র কনসালটেড চর্ম ডাক্তার, এম, এস মোসাদ্দেক হোসাইন খান এবং অভিযুক্ত প্রধান সহকারী হিসাব রক্ষক তরিকুল ইসলাম ও এমটি (ইপিআই) মশিউর রহমানকে আগামী ৩০ অক্টোবর বেলা১০টার সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সম্মেলনকক্ষে উপস্থিত হয়ে তদন্তকার্যক্রমে লিখিত ও মৌখিক বক্তব্য দেওয়ার জন্য অনুরোধ জানাইছেন।

লিখিত অভিযোগ সূত্র জানা যায় কালিগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের তৎকালীন (ভারপ্রাপ্ত) স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: শেখ তৈয়বুর রহমান এর বিরুদ্ধে নানা অনিয়ম দুর্নীতির কারণে স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক ও,এস,ডি করা হয়। সেই সুবাদে তিনি কালিগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ৪বছর ৬ মাস দায়িত্ব পালন শেষে গত ১৬ /৪ /২০২৩ ইং তারিখে ও, এস, ডি করে তাকে স্বাস্থ্য অধিদপ্তরে ন্যস্ত করা হয়। উক্তআদেশের প্রেক্ষিতে গত ১৬ অক্টোবর বিকালে তিনি অত্র হাসপাতালের ছাড়পত্র নিয়ে গত ১৮/৪/২০২৩ তারিখে স্বাস্থ্য অধিদপ্তরে যোগদান করেন। তিনি চলে যাওয়ার পরে কালিগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের এমটি(ই পি আই) শেখ মশিউর রহমান এবং তার সহযোগী প্রধান সহকারীকাম হিসাব রক্ষক তরিকুল ইসলাম মিলে প্রাক্তন( ভারপ্রাপ্ত) উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা:শেখ তৈয়বুর রহমানের স্বাক্ষর জাল করে ভ্রমণ সুচি এবং ভ্রমণ বিবরণী তৈরি করে স্বাক্ষর জালিয়াতির মাধ্যমে মশিউর রহমান ৩৯ হাজার ২শত এবং তরিকুল ইসলাম ৮ হাজার ৮শত ৮০ টাকা উত্তোলন করে আত্মসাৎ করে। এইভাবে ২০২২ এবং ২০২৩ অর্থ বছরে মোট ৯টি বিলে ভুয়া সাক্ষর দিয়ে ভ্রমণ সূচি প্রস্তুত করে বিল সম্পাদন করে। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল ডাক্তার তৈয়বুর রহমান ১৬ এপ্রিল ছাড়পত্র নিলেও তিনি চলে যাওয়ার পরে ১৭,২০, এবং ২৪ এপ্রিল ছাড়াও আগে পিছে অনেক ভুয়া বিল এবংজাল স্বাক্ষর করে প্রায় এই অর্ধ লক্ষ টাকা হিসাবরক্ষণ অফিসের মাধ্যমে তুলেআত্মসাৎ করেছে। এক সময়কার ছাত্রদল ক্যাডার এখন কালিগঞ্জ স্বাস্থ্য স্বাস্থ্য কমপ্লেক্সের ইউ এস, ও খ্যাত মশিউর এর প্রভাবে এবং অত্যাচারে হাসপাতালের অনেক কর্মচারীরা অতিষ্ঠ হয়ে অনেকে এখান থেকে চলে গেছেন বলে অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। অভিযোগের সত্যতা যাচাই এর জন্য এমটি (ইপিআই) মশিউর রহমান এবং হিসাব সহকারী তরিকুল ইসলামের নিকট মুঠো ফোনে জানতে চাইলে তারা এ বিষয়ে কিছু জানেন না বলে এ প্রতিনিধিকে জানান।

শেয়ার বাটন