Monday, May 13সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

মৎস্য খাতের সুরক্ষায় সকলকে সচেতন হতে হবে: স্পিকার

হাসানুজ্জামান সুমন, বিশেষ প্রতিনিধি: বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত আগ্রহ ও কার্যকর দিক নির্দেশনায় মৎস্য সেক্টর একটি লাভবান সেক্টরে পরিণত হয়েছে। তিনি বলেন, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে গৃহীত কর্মসূচি দেশের জনগণকে মৎস্য সম্পদের গুরুত্ব উপলব্ধি করানোর পাশাপাশি এই খাতে বিনিয়োগে উৎসাহিত করবে। তিনি বলেন, মৎস্য খাতের সুরক্ষায় সকলকে সচেতন হতে হবে।

মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় আয়োজিত ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।

এসময় তিনি ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩’ এর শুভ উদ্বোধন ঘোষণা করেন।

মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি’র সভাপতিত্বে এ অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন মৎস্য ও প্রাণী সম্পদ সচিব ড. নাহিদ রশীদ এবং মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার মাহবুবুল হক।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, বঙ্গবন্ধু একজন মহান ও দূরদর্শী নেতা ছিলেন। বঙ্গবন্ধু মৎস্য খাতকে সবসময় অগ্রাধিকার দিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু ১৯৭৩ সালে এ গণভবন লেকে মাছের পোনা অবমুক্ত করার মাধ্যমে মৎস্য উৎপাদনের ক্ষেত্রে সামাজিক আন্দোলনের শুভ সূচনা করেছিলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু প্লাবনভূমিসহ নদী-নালা, খাল-বিল ও হাওড়ে গুণগত মানসম্পন্ন পোনা অবমুক্ত করার গুরুত্ব অনুভব করেছিলেন। সেই ধারাবাহিকতায় এখনও গণভবন, বঙ্গভবন ও জাতীয় সংসদ লেকে মাছের পোনা অবমুক্ত করা হচ্ছে।

তিনি আরও বলেন, ‘মৎস্য খাতে বাস্তব ভিত্তিক পদক্ষেপ গ্রহণের জন্য মাছের উৎপাদন বৃদ্ধির সঙ্গে সঙ্গে নতুন কর্মক্ষেত্র উন্মোচিত হচ্ছে, বেকারত্ব দূর হচ্ছে এবং সর্বোপরি জাতীয় অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে।’ এসময় তিনি জনগণের পুষ্টি চাহিদা মিটিয়ে খাদ্য নিরাপত্তায় ভূমিকা রাখার জন্য সবাইকে মৎস্য খাতে বিনিয়োগের আহ্বান জানান।

তারপর স্পিকার মৎস্য খাতে জাতীয় পর্যায়ে উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে ৮ জনকে স্বর্ণপদক, ৭ জনকে রৌপ্য পদক, ৬ জনকে ব্রোঞ্জ পদক হিসেবে ‘জাতীয় মৎস্য পদক-২০২২’ প্রদান করেন।

এরপরে তিনি ‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩’ উপলক্ষে সংসদ ভবনস্থ লেকে রুই, কাতলা, মৃগেল, কালিবাউসসহ মোট ১৩ হাজার ১৫০টি মাছের পোনা অবমুক্ত করেন।

এ অনুষ্ঠানে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি, হুইপ আতিউর রহমান আতিক এমপি, হুইপ ইকবালুর রহিম এমপি, আদিবা আনজুম মিতা এমপি, বাসন্তী চাকমা এমপি, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণী সম্পদ অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাগণ, আমন্ত্রিত মৎসজীবী, মৎস্যচাষী, মৎস্য খাতে উদ্যোক্তা অতিথিবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

শেয়ার বাটন