Sunday, May 19সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

মারিউপোলে যুদ্ধবিরতির ঘোষণা দিল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী মারিউপোলে যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। বেসামরিক নাগরিকদের সরিয়ে যাওয়ার সুবিধার্থে এই স্থানীয় যুদ্ধবিরতি ঘোষণা করল মস্কো।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রুশ নিয়ন্ত্রিত বারদিয়ানস্ক বন্দর হয়ে মারিউপোল থেকে জাপোরিঝিয়া পর্যন্ত একটি মানবিক করিডোর খোলা হবে। আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০টা থেকে এই মানবিক করিডোর উন্মুক্ত হবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘এই মানবিক কাজটি সফল করার জন্য আমরা জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) এবং রেড ক্রসের আন্তর্জাতিক কমিটি (আইসিআরসি)-এর সরাসরি অংশগ্রহণে এটি চালানোর প্রস্তাব করছি।’

বৃহস্পতিবার (৩১ মার্চ) স্থানীয় সময় সকাল ৬টার আগেই যুদ্ধবিরতিকে নিঃশর্তভাবে সম্মান জানানোর বিষয়টি রুশ কর্তৃপক্ষ, ইউএনএইচসিআর, আইসিআরসি-কে লিখিতভাবে জানাতেও কিয়েভের প্রতি আহ্বান জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ সৈন্যরা। হামলা শুরুর কয়েকদিন পর থেকেই প্রায় পাঁচ লাখ বাসিন্দার মারিউপোল শহরটি অবরুদ্ধ করে রেখেছে রাশিয়ার সামরিক বাহিনী। রুশ সীমান্তের কাছে অবস্থিত শহরটিতে বর্তমানে তিন লাখের মতো বাসিন্দা অবস্থান করছে বলে জানা গেছে। এর আগে মারিউপোলের বেসামরিক লোকদের বের হওয়ার সুযোগ করে দিতে সেখানে মানবিক করিডোর স্থাপনের আহ্বান জানিয়েছিলেন ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী আইরিনা ভেরেশচুক।

শেয়ার বাটন