Sunday, May 19সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

সেলিম শাহারীয়ার : ২৯ শে অক্টোবর ২০২৩ বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৬৮ সালে বিপ্লবী কথাশিল্পী সত্যেন সেন উদীচী গঠন করেন। পরবর্তী সময়ে রণেশ দাশগুপ্ত, শহীদুল্লাহ কায়সার সহ একঝাঁক তরুণ উদীচীর সাথে সম্পৃক্ত হন। জন্মলগ্ন থেকে উদীচী অধিকার, স্বাধীনতা ও সাম্যের সমাজ নির্মাণের সংগ্রাম করে আসছে। উদীচী ’৬৮, ’৬৯, ’৭০, ’৭১ সালে বাঙালির সার্বিক মুক্তির চেতনাকে ধারণ করে গড়ে তোলে সাংস্কৃতিক সংগ্রাম। এ সংগ্রাম গ্রাম-বাংলার পথে-ঘাটে ছড়িয়ে পড়ে। ১৯৭১ সালে উদীচীর কর্মীরা প্রত্যক্ষভাবে মুক্তিযুদ্ধে অংশ নেয়। দেশের সকল গণতান্ত্রিক, মৌলবাদবিরোধী ও সাম্রাজ্যবাদবিরোধী সংগ্রামে এ সংগঠন বলিষ্ঠ ভূমিকা রেখে চলেছে। বর্তমানে সারাদেশে উদীচীর তিন শতাধিক শাখা রয়েছে। দেশের বাইরেও ছয়টি দেশে শাখা রয়েছে উদীচীর। ২০১৩ সালে এই সংঠনটি দেশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা একুশে পদক লাভ করে।

আজ সারাদেশে একযোগে কেন্দ্রীয় সংসদ, জেলা সংসদ ও সকল শাখা সংসদ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে। উদীচী কালিগঞ্জ শাখা সংসদ রেডিও নলতা সভাকক্ষে সেলিম শাহারীয়ার এর সভাপতিত্বে বিকাল ৪ ঘটিকায় ৫৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেন। প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান অতিথি ছিলেন অ্যাডভোকেট জাফরুল্লাহ ইবরাহিম।

আলোচনা সভা সম্মিলিতভাবে জাতীয় সংগীতের মধ্য দিয়েই শুরু হয়। তারপর আলোচনা পর্বে বক্তৃতা রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক শান্তি চক্রবর্তী,সহ-সভাপতি ইলা দেবী মল্লিক,নাট্য সম্পাদক শেখ গোলাম আইয়ুব জুলু,সংগীত সম্পাদক কনিকা সরকার ও সঞ্জয় সরকার, নৃত্য সম্পাদক রুমা পারভীন, সিনিয়র সদস্য মোঃ আহমাদুল্লাহ বাচ্চু, নাট্যকর্মী বাবলু প্রমুখ। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কালিগঞ্জ শাখা সংসদের সভাপতি সেলিম শাহারীয়ার বলেন ” উদীচীকর্মী মানুষের বঞ্চনা, শোষণ ও নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার। আমরা আমাদের প্রতিবাদ সুন্দর পৃথিবীর জন্য সুন্দর মানুষ তৈরির জন্য আব্যহত রাখব। আমরা চাই আমাদের সংস্কৃতি ও সাহিত্য সুস্থ ধারার ফিরি আনতে। এ জন্য আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে।”

আগামীতে নতুন কিছু করার প্রত্যয় নিয়ে গণসংগীতের মধ্য দিয়ে সভার কর্মসূচি শেষ হয়। সভায় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কালীগঞ্জ শাখা সংসদের সকল কর্মী উপস্থিত ছিলেন।

শেয়ার বাটন