Monday, May 6সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

সাতক্ষীরা সদর উপজেলায় ব্রিধান-৭৫ নমুনা শস্য কর্তন ও আলোচনা সভা অনুষ্ঠিত

সোহারাফ হোসেন সৌরাভ, সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও সদর উপজেলা পরিসংখ্যান অফিসের যৌথ উদ্দ্যোগে ব্রিধান-৭৫ নমুনা শস্য কর্তন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে, সদর উপজেলার লাবসা ইউনিয়ানে কৃষি মাঠে এই ব্রিধান-৭৫ নমুনা শস্য কর্তন করা হয় ।
সাতক্ষীরা সদর উপজেলার লাবসা ইউনিয়নের মথরাপুর গ্রামের কৃষক কাজী মেহেদী হাসান এর জমিতে রোপন করা ব্রিধান-৭৫ নির্ধারিত মাপের নমুনা শস্য কর্তন করে মাঠেই মাড়াই-ঝাড়াই করে ফলন রেকর্ড করা হয়, এতে বিঘা প্রতি ২০মন ফলন পাওয়া যায় ।
নমুনা শস্য কর্তন ও কৃষকদের সাথে আলোচনা সভায় এর সময় উপস্থিত ছিলেন, প্রধান অতিথি কৃষিবিদ ফরিদুল হাসান, অতিরিক্ত পরিচালক
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা,এ সময় আরো উপস্থিত ছিলেন, ডঃ মোঃ জামাল উদ্দিন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা সাতক্ষীরা, উপজেলা কৃষি অফিসার নাজমুল হুদা, এস এম খালিদ সাইফুল্লাহ , আমজাদ হোসেন, প্লাবনী সরকার প্রমুখ । নমুনা শস্য কর্তন অনুষ্ঠানে স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গসহ অনেক কৃষক-কৃষানী উপস্থিত ছিলেন ।

অনুষ্ঠানে প্রধান অতিথি কৃষিবিদ ফরিদুল হাসান, বক্তব্যে বলেন, ব্রি ধান -৭৫ ধান কাটা উদ্বোধন করলাম নমুনা শস্য কর্তনএর মাধ্যমে একটি অংশ আমরা কাটলাম ব্রি ধান -৭৫এই কর্তনের মাধ্যমে আমরা জানব যে ফলন কত পেলাম এখানে প্রায় ১২ হেক্টর এলাকা থেকে শুরু করে প্রায় ৮৮০০০ হেক্টর জমিতে যে সাতক্ষীরায় ধান হয় সেটা আমরা মোট ফলন পাবো আর এখানে আমরা মেশিন এর মাধ্যমে কাটার একটা উদ্দেশ্য ছিলো সরকার চাচ্ছেন ও মাননীয় কৃষিমন্ত্রী চাচ্ছেন কৃষির যান্ত্রিক এর মাধ্যমে আমরা সবকিছু করি, এর মাধ্যমে অনেক লাভ এবং সাশ্রয় হবে তিনি আরো বলেন ব্রি ধান -৭৫ জাতটি অন্যান্য জাতের চাইতে এটা মৌসুমে ফলন ভাল হওয়ায় উপস্থিত কৃষকদের আগামীতে এর চাষাবাদ বাড়ানোর জন্য অনুরোধ জানান।

শেয়ার বাটন