Monday, May 6সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

ভাঙ্গা থানার কালামৃধা ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে ক্রেডিট ও ডেবিট কার্ড প্রতারণা; গ্রেফতার-৪

হাসানুজ্জামান সুমন, বিশেষ প্রতিনিধি: ফরিদপুরের ভাঙ্গা থানার কালামৃধা ইউপি চেয়ারম্যান মোঃ রেজাউল মাতুব্বরের নেতৃত্বে ক্রেডিট ও ডেবিট কার্ড প্রতারণা চক্রের ৪ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)‘র গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম-উত্তর বিভাগ।
গ্রেফতারকৃতরা হলো- চেয়ারম্যান মোঃ রেজাউল মাতুব্বর, নাঈম হোসেন, দিদার মুন্সি ও মোঃ জাহিদুল খান।
ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের টিম ইনচার্জ অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোঃ আশরাফউল্লাহ্ পিপিএম জানান, গত মার্চ মাসে সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের গ্রাহকের ক্রেডিট কার্ডের ওটিপি নিয়ে ১০ হাজার টাকা উঠিয়ে নেয় একটি চক্র। এ ঘটনায় মে মাসে ডেমরা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়। তদন্তের দায়িত্ব দেওয়া হয় ডিবি সাইবারের ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমকে। তদন্তের একপর্যায়ে প্রযুক্তির সহায়তায় শুক্রবার (১১ নভেম্বর ২০২২ খ্রি.) ফরিদপুর, নারায়ণগঞ্জ ও ঢাকার পান্থপথ থেকে তাদেরকে গ্রেফতার করা হয়।
গ্রেফতারকৃতদের প্রতারণার কৌশল সম্পর্কে ডিবি সাইবার এর এই পুলিশ কর্মকর্তা বলেন, গ্রেফতারকৃতরা কখনো ব্যাংকের কোন কর্মকর্তা বা ইলেক্ট্রনিক্স পণ্যের বড় কর্মকর্তা সেজে বিভিন্ন কৌশলে গ্রাহকদের ডেবিট/ক্রেডিট কার্ডের তথ্য নেয়। পরবর্তী সময়ে ব্যাংক কর্মকর্তার পরিচয় দিয়ে পিন কোড পরিবর্তনের কথা বলে। গ্রাহকরা সরল বিশ্বাসে প্রতারকদের ব্যাংকের কর্মকর্তা মনে করে তাদের দেওয়া নির্দেশনা মেনে পিনকোড পরিবর্তনের জন্য ওটিপি দিয়ে দেয়। ওই ওটিপি নিয়ে তারা গ্রাহকের টাকা বিকাশ, নগদ বা রকেট নম্বরে ট্রান্সফার করে নেয়।
মোবাইল ব্যাংকিংয়ের ক্ষেত্রে নগদ, বিকাশ এবং রকেটের বড় কর্মকর্তা পরিচয়ে একটি অ্যাপের মাধ্যমে হটলাইন নম্বর (+১৬২৪৭) থেকে কল করে চাহিদামতো তথ্য নিয়ে টাকা হাতিয়ে নেয় প্রতারকরা।
তিনি আরও বলেন, গ্রেফতারকৃত রেজাউল মাতুব্বর ভাঙ্গার ১০ নং কালামৃধা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান। তার নেতৃত্বে অন্যরা গ্রাহকের ডেবিট ও ক্রেডিট কার্ডের ওটিপি সংগ্রহ করে প্রতারণা করে থাকে।
অপরিচিত কাউকে নিজের বিকাশ, নগদ, রকেট বা ক্রেডিট কার্ডের পিন নম্বর না দেওয়া, কারো সাথে ওটিপি শেয়ার না করা অথবা কোন হটলাইন থেকে ফোন করে তথ্য চাইলে পুনরায় সেই নম্বরে ফোন করে নিশ্চিত হওয়ার পরামর্শ দেন এই সাইবার পুলিশ কর্মকর্তা।
ডেমরা থানায় রুজুকৃত মামলায় গ্রেফতারকৃতদের বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে মর্মে তিনি জানান।

শেয়ার বাটন