Saturday, May 18সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কমিনিটি মিডিয়া ফেলোদের চেক হস্তান্তর

সেলিম শাহারীয়ার, বিশেষ প্রতিনিধি : শনিবার ১৪/১০/২০২৩ তারিখ বেলা ১২ টায় রেডিও নলতার হলরুমে কমিউনিটি মিডিয়া ফেলোশিপের দুই জন ফেলোকে চেক হস্তান্তর করা হয়। রেডিও নলতার ২ জন ফেলো সুশান্ত দাস ও ইমরুল হাসান কে তাদের প্রাপ্য চেক হন্তান্তর করেন নলতা হাসপাতাল এন্ড কমিউনিটি হেলথ ফাউন্ডেশনের সুপারিনটেন্ডেন ড: আবুল ফজল মাহমুদ বাপি। উপস্থিত ছিলেন রেডিও নলতার স্টেশন ম্যানেজার সেলিম হোসাইন শাহারীয়ার, প্রকল্প ফোকাল মামুন হোসাইন, উক্ত ফোলোশিপের মেন্টর রাশিদা আক্তার সহ রেডিও নলতার কর্মচারী কর্মকর্তাবৃন্দ। বিএনএনআরসি, ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে এবং ক্রিশ্চিয়ান এইড, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু), ব্লাস্ট, নাগরিক উদ্যোগ ও ওয়েভ ফাউন্ডেশন কর্তৃক যৌথভাবে বাস্তবায়িত পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ (ইএলএমসি) প্রকল্পের সহায়তায় ৩ মাস মেয়াদী একটি ফেলোশিপ কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। ফেলোশিপ কার্যক্রমে দাতা সংস্থার সুপারিশ মোতাবেক ২জন পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতিনিধি সুশান্ত কুমার দাস ও ইমরুল হাসান কে ফেলো হিসেবে নির্ধারন করা হয়। এই দুইজন গত ০১ জানুয়ারি ২০২৩ থেকে ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত পিছিয়ে পড়া জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন বিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে সংবাদ তৈরি করে। ফেলোদের মেন্টর হিসেবে ছিলেন রেডিও নলতার সিনিয়র অনুষ্ঠান প্রযোজক রাশিদা আক্তার। ৩ মাস এই কার্যক্রমের জন্য ফেলোরা প্রত্যেকে ১৫ হাজার টাকা ও মেন্টর ৫০০০ টাকা সম্মানী পেয়েছে। ফেলোশিপের কার্যক্রম সম্পর্কে ফেলোরা নিজেদের অভিঙ্গতা ব্যক্ত করেন। সুশান্ত দাস বলেন, আমি এই প্রকল্পের আওতায় রেডিও নলতার মাধ্যমে পিছিয়ে পড়া জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন ও বৈষম্য দূর করা বিষয় নিয়ে সংবাদ তৈরি করছি। সাংবাদিক হিসেবে অত্মপ্রকাশ করতে পারছি। আমার এই সুযোগ দেওয়ার জন্য রেডিও নলতা ও বিএনএনআরসি কে অনেক ধন্যবাদ। সেই সাথে ধন্যবাদ জানাচ্ছি রেডিও নলতার স্টেশন ম্যানেজার সেলিম হোসাইন শাহারীয়ারকে ও আমাদের মেন্টর রাশিদা আক্তারকে, আমাদেরকে সাহায্য সহযোগিতা করেছেন সবসময়।

ইমরুল হাসান বলেন, আমি একজন হিজড়া। এই প্রকল্পে কাজ করার মাধ্যমে আমি আমাদের অধিকার সম্পর্কে জানতে পারছি। আমাদের জন্য সরকারি সেবা সম্পর্কে জানছি এবং সেগুলো তুলে ধরছি। হিজড়া হওয়ার জন্য অনেক অবহেলা,অপমান পেতে হয় আমাদের। কিন্তু এ প্রকল্পের মাধ্যমে আমাদের সমস্যা গুলো তুলে ধরার সুযোগ পেয়েছি। নিজেকে এখন সমাজের একটি অংশ মনে হয়। এজন্য রেডিও নলতা ও বিএনএনআরসি কে অনেক ধন্যবাদ। সেই সাথে ধন্যবাদ জানাচ্ছি রেডিও নলতার স্টেশন ম্যানেজার সেলিম হোসাইন শাহরীয়ার স্যারকে। আমাদের মেন্টর রাশিদা আক্তারকে, আপা অনেক হেল্প করেছেন।
এ প্রকল্পের কার্যক্রম ও চেক প্রদান সম্পর্কে রেডিও নলতার স্টেশন ম্যানেজার সেলিম হোসাইন শাহারীয়ার বলেন, প্রান্তিক সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর অনেক না বলা কথা তারা তুলে ধরতে পারবেন। ফেলোশিপে অংশগ্রহণকারীরা মূলত তাদেরই প্রতিনিধিত্ব করে। আমি আশা করব তাদের এই চর্চা অব্যাহত থাকবে ও নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে”।
এ প্রকল্পের কার্যক্রম ও চেক প্রদান অনুষ্ঠানে নলতা হাসপাতাল এন্ড কমিউনিটি হেলথ ফাউন্ডেশনের সুপারিনটেন্ডেন ড: আবুল ফজল মাহমুদ বাপি বলেন, রেডিও নলতার মাধ্যমে তারা নিজেকে প্রতিষ্ঠিত করার সক্ষমতা অর্জন করেছেন। আজকের এই প্রকল্পের দাতা সংস্থাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই তারা এমন ধরনের সৃজনশীল কর্ম অব্যাহত রাখার প্রত্যাশা করছি”।

শেয়ার বাটন