Sunday, May 5সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

ভালোবাসায় বসন্ত মাখামাখি: দিনাজপুরের নবাবগঞ্জে ফুল বিক্রি কম

মোঃ জুলহাজুল কবীর, নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার প্রধান প্রধান সড়কের জনসমাগম স্থান, স্কুল-কলেজের মোড়ে মোড়ে ভ্রাম্যমান ফুল বিক্রেতারা বিভিন্ন বাহারি ফুলের দোকান দিয়ে বসে অথবা দাঁড়িয়ে অপেক্ষা করছে ক্রেতা আসার অপেক্ষায়। বসন্ত ও ভালোবাসা দিবসে ফুল বিক্রি করতে না পারায় চাষিরা চরম বিপাকে পড়েছে। সারাদিন মাঠে অপেক্ষা করেও তেমন ফুল বিক্রি করতে পারেনি তারা। ফুল বিক্রি করতে না পারায় বাগানে শোভা পাচ্ছে বিভিন্ন প্রজাতির ফুল।

১৪ ফেব্রুয়ারি বেলা ৩টায় পার্শ্ববর্তী উপজেলার সন্তোষপুর গ্রামের আব্দুল হাকিমের ভ্রাম্যমান ফুল দোকানে গিয়ে দেখা গেলো অলস বসে আছেন তিনি।
বাগানে শোভা পাচ্ছে বিভিন্ন রকমের ফুল। কোন ক্রেতা নেই। বিক্রির অপেক্ষায় প্রহর গুণছেন ফুলচাষী অনেকেই ।
১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস ও বসন্ত উৎসবে প্রতিবছর নবাবগঞ্জের দাউদপুরসহ আশপাশের বাজার ও পাড়া-মহল্লায় প্রচুর ফুল বিক্রি হতো। কিন্ত এবছর ফুল বিক্রি নেই বললেই চলে। তবে অল্প কিছু গোলাপ ফুল বিক্রি হলেও অন্যান্য ফুল বিক্রি না হওয়ায় বাগানেই শোভা পাচ্ছে ফুলগুলো । বাগানে গোলাপের পাশা পাশি গাঁধা, জবা, নাইনটাস, ইন্টার হেনা, গেজনিয়া ও ক্যালেন্ডুলাসহ কতোইনা প্রজাতির ফুলের চাষ হয়েছে।

দোমাইল গ্রামের ফুল চাষি মোকলেছুর রহমান বলেন, প্রত্যেক বছর এই দিবসে ও ২১ ফেব্রুয়ারীতে প্রচুর ফুল বিক্রি করা হয়েছে । কিন্তু এবারে তেমন ফুল বিক্রি হলো না । একই দিনে দুটি দিবস হলেও ফুল বিক্রি হচ্ছে না ।

স্কুল কলেজ বন্ধ থাকায় ফুল ক্রয়ের ক্রেতা নাই । ছাত্র-ছাত্রীরা নাই ফুল বিক্রিও নাই। দুই একজন পথচারি এসে ফুলের দাম শুনে চলে যাচ্ছে। কিন্তু ফুল নিচ্ছে না।

শেয়ার বাটন