Monday, May 6সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

নলতায় খানবাহাদুর আহছানউল্লাহ্ (রঃ) এঁর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে প্রস্তুতি সভা অনুষ্ঠিত

তরিকুল ইসলাম, নিজস্ব প্রতিনিধিঃ সাতক্ষীরার কালিগঞ্জের নলতায় কেন্দ্রীয় আহছানিয়া মিশনের আয়োজনে ও খানবাহাদুর আহ্ছানউল্লাহ্ ইনস্টিটিউটের বাস্তবায়নে শিক্ষা প্রতিষ্ঠানসমূহের সাথে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৮ অক্টোবর) সকাল সাড়ে ১০ টায় নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশনের কনফারেন্স রুমে মোঃ মনিরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডাঃ আ.ফ.ম রুহুল হক।

সভায় সভাপতির বক্তব্যে ডা. রুহুল হক এমপি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় খানবাহাদুর আহছানউল্লাহ্ (র) এঁর অবিস্মরণীয় অবদানের রয়েছে। তিনি বলেন বাঙালি জাতিসত্তা বিকাশে যে প্রতিষ্ঠানটির ভূমিকা অসাম্য, সেই ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার নেপথ্যে অগ্রনী ভূমিকা রয়েছে এই মহা সাধকের। একই সাথে তিনি এই মনীষীর লেখা বই পরবর্তীতে শিক্ষা কার্যক্রম ও কি ধরণের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে তা নিয়ে আলোচনা করেন।

সভায় বক্তব্য রাখেন নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক মোঃ এনামুল হক, খানবাহাদুর আহছানউল্লাহ্ ইনস্টিটিউটের মহাপরিচালক এ.এফ.এম এনামুল হক, ডাঃ মোঃ খলিউল্লাহসহ আরো অনেকে।

তৎকালীন অবিভক্ত বাংলা ও আসামের শিক্ষা বিভাগের সহকারী পরিচালক হজরত খানবাহাদুর আহছানউল্লাহ্ (র) এঁর নিজ হাতে লেখা প্রায় ১৫০ অধিক পুস্তক, যার মধ্যে উল্লেখযোগ্য -টিচার্স ম্যানুয়াল, আমার জীবন ধারা, বঙ্গভাষা ও মুসলমান সাহিত্য, হিস্টোরি অব দ্য মুসলিম ওয়ার্ল্ড সহ আরো অনেক গুরুত্বপূর্ণ বই সমূহের জ্ঞান ও শিক্ষা প্রত্যেক শিক্ষার্থীদের মাঝে পৌঁছানো এবং তদানুসারে জীবন পরিচলনা করার লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে পদক্ষেপ গ্রহণ।

সভায় সাতক্ষীরা জেলার বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসার প্রধান ও সহকারী শিক্ষকরা উপস্থিত ছিলেন। এসময় তারা বলেন, খানবাহাদুর আহছানউল্লাহ্ (র) এঁর লেখা পুস্তক সংগ্রহ, প্রতিষ্ঠানে ভবনের নাম করণ, সাপ্তাহিক পুস্তক পাঠ ও রচনা প্রতিযোগীতার মাধ্যমে তার শিক্ষা ও সাহিত্য জ্ঞান সাধারণ শিক্ষার্থীদের মাঝে পৌঁছানো সম্ভব।

সবশেষে খানবাহাদুর আহছানউল্লাহ্ (র) এর লেখা “চট্টগ্রাম জীবন” নামে একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

সভা শেষে সকল প্রতিষ্ঠানের শিক্ষকদের নিয়ে খানবাহাদুর আহছানউল্লাহ্ (র) এর মাজার জিয়ারত করেন।

তরিকুল ইসলাম লাভলু-০১৭১৫২৬১৮২৭

তারিখঃ ০৮/১০/২০২২ ইং

শেয়ার বাটন