Saturday, May 4সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

অপরাজিতারা নারীর ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত: স্পিকার

হাসানুজ্জামান সুমন, বিশেষ প্রতিনিধি: বর্তমান প্রধানমন্ত্রীর সঠিক সিদ্ধান্তের কারণে নারীরা আজ এগিয়ে যাচ্ছে, যা রাষ্ট্রের বিভিন্ন ক্ষেত্রে দৃশ্যমান বলে উল্লেখ করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, অপরাজিতারা নারীর ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত। সংগ্রামী পথচলাই অপরাজিতাদের সফলতার চাবিকাঠি। অপরাজিতারা তৃণমূল পর্যায়ের নারীর ক্ষমতায়নকে এগিয়ে নিয়ে যাবে।
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অপরাজিতা নেটওয়ার্কের উদ্যোগে আয়োজিত ‘জাতীয় অপরাজিতা সম্মেলন’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। খান ফাউন্ডেশন, ডেমোক্রেসিওয়াচ, প্রিপ ট্রাস্ট ও রূপান্তর যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে। বাগেরহাট জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান ও বাগেরহাট জেলা অপরাজিতা নেটওয়ার্কের সভাপতি শরীফা খানমের সভাপতিত্বে খান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অ্যাডভোকেট রোকসানা খন্দকারের সঞ্চালনায় এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আসাদুজ্জামান নূর, সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, আরমা দত্ত, নাছিমা জামান ববি এবং সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেটো রেঙ্গলি।
স্পিকার বলেন, বর্তমান সরকার নারীবান্ধব। নারীর রাজনৈতিক ক্ষমতায়নে রাষ্ট্রের আইন ও নীতিমালা আরো সহজ হতে হবে। অপরাজিতাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে, নারীর অধিকার বাস্তবায়নের পথ আরো সহজ হবে। এমন এক সময় আসবে যখন নারীরা সংরক্ষিত আসনে নয়, সরাসরি আসনে নির্বাচন করবে।
আসাদুজ্জামান নূর বলেন, সমালোচনা থাকতে পারে তারপরও বলব নারীর অধিকার ও উন্নয়নের জন্য সবচেয়ে বেশি কাজ হয়েছে এই সরকারের আমলে। নারীরা এগিয়ে যাচ্ছে এই অগ্রযাত্রার ধারাবাহিকতা আমাদের সবাইকে ধরে রাখতে হবে।
দ্বিতীয় অধিবেশনে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ক সেমিনারে উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পাটির সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন, জাতীয় পাটির কো-চেয়ারম্যান ও সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য আফম বাহাউদ্দীন নাছিম, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, জাতীয় সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার। নারীর ক্ষমতায়নের উপর প্যানেল আলোচনায় অংশ নেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম, পিএইচডি ও উইমেন ফর উইমেনের সভাপতি জাকিয়া কে হাসান।
নারীর রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ক সেমিনারে বক্তারা বলেন, তৃণমূলের নারীরা ক্ষমতায়িত না হওয়ার প্রধান কারণ হচ্ছে পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থা। নারীর অধিকার প্রতিষ্ঠায় এগিয়ে যাওয়ার পথে মাঝে মধ্যে মৌলবাদী চক্রের কারণে বাধাগ্রস্ত হচ্ছে। আইন-নীতির সঠিক ও সময় উপযোগী বাস্তবায়ন নাই।
সমাপনী অধিবেশনের প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দিপু মনি। বিশেষ অতিথি ছিলেন গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী প্রমুখ। এই অধিবেশনে প্রত্যেক নারী এক একজন অপরাজিতা উল্লেখ করে ডা. দিপু মনি বলেন, বিশ্বের কোথাও নারীর পথ চলা সহজ নয়। তথাকথিত উন্নত দেশগুলোতেও নারীরা একই সমস্যায় আছে। নারীর ক্ষমতায়নের জন্য শিক্ষা ও দক্ষতার প্রয়োজন।

শেয়ার বাটন