Monday, April 29সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

শুরু হয়েছে পবিত্র মাহে রমজান; মসজিদে মসজিদে তারাবির নামাজে মুসল্লিদের ঢল

নিজস্ব প্রতিবেদক: শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। গতকাল শনিবার রমজানের চাঁদ দেখার পর তারাবির নামাজের মাধ্যমে শুরু হয় এবারের রোজার আনুষ্ঠানিকতা। দুই বছর পর পুরোনো চেহারায় ফিরেছে রমজান। গত দুই বছর প্রাণঘাতী করোনার কারণে লকডাউনের মধ্যে কাটাতে হয়েছে রমজান। এবার কোনো বিধিনিষেধ না থাকায় আগের সেই চেহারায় ফিরেছে মাসটি। প্রথম দিনেই মসজিদে মসজিদে খতমে তারাবিতে মুসল্লিদের ঢল লক্ষ্য করা গেছে।

সন্ধ্যার পর রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে ধর্মপ্রাণ মুসলমানদের মধ্যে উৎসবের আমেজ লক্ষ্য করা গেছে। আগেভাগে প্রস্তুতি নিয়ে মুসল্লিরা মসজিদে যান। প্রায় সব মসজিদেই খতমে তারাবি হওয়ায় দীর্ঘ সময় নিয়ে মুসল্লিরা এই নামাজ আদায় করেন।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে তারাবি আদায় করতে আসে এক মুসল্লি জানান, গত দুই বছর মসজিদে গিয়ে তারাবি আদায় করতে পারেননি। এবার তারাবি আদায় করতে আসতে পেরে তিনি অনেক খুশি। বায়তুল মোকাররমে দীর্ঘ সময় নিয়ে তারাবি আদায় হলেও তিনি এখানে নামাজ আদায় করবেন বলে জানান। তার মতে, তারাবির নামাজে তাড়াহুড়ো কাম্য নয়। ধীরস্থিরভাবে আদায় করা উচিত।

পবিত্র রমজান উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। তারা রমজানের শিক্ষা বাস্তবায়নের পাশাপাশি এই মাসের পবিত্রতা রক্ষার আহ্বান জানিয়েছেন। পাশাপাশি করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে রমজানের আনুষ্ঠানিকতা পালনের কথা বলেছেন।

শেয়ার বাটন