Wednesday, May 8সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের আবাসন-কর্মসংস্থানের ব্যবস্থা হবে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্টের মাধ্যমে দেশের সব বিভাগীয় শহরে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য আবাসন ও কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

শনিবার (২ এপ্রিল) অটিজম সচেতনতা দিবসের অনুষ্ঠানে গণভবন থেকে এক অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

এর আগে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষ্যে দেওয়া এক বাণীতে সরকারপ্রধান জানান, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু-কিশোরদের সম্ভাবনাগুলোকে চিহ্নিত করে সঠিক পরিচর্যা, শিক্ষা, প্রশিক্ষণ ও স্নেহ-ভালোবাসা দিয়ে গড়ে তোলা হলে তারাও পরিবার, সমাজ ও রাষ্ট্রের সম্পদ হিসেবে গড়ে উঠবে।

শেখ হাসিনা বলেন, অটিজমসহ এনডিডি ব্যক্তির স্বাস্থ্যসুরক্ষার জন্য সাধারণ বীমা করপোরেশনের সঙ্গে ট্রাস্ট যৌথভাবে ‘বঙ্গবন্ধু সুরক্ষা বীমা’ বাস্তবায়ন করছে। এনডিডি ব্যক্তিকে প্রতি বছর এককালীন আর্থিক চিকিৎসা অনুদান প্রদান করা হচ্ছে।

তিনি বলেন, এনডিডি সুরক্ষা ট্রাস্টের আওতায় এ বছরই ১৪টি উপজেলায় পাইলট প্রকল্প হিসেবে ‘অটিজম ও এনডিডি সেবা কেন্দ্র’ প্রতিষ্ঠা করা হচ্ছে। এ কেন্দ্রগুলোর মাধ্যমে অটিজমসহ অন্যান্য এনডিডি শিশু ও ব্যক্তিদের জীবনচক্রের বিভিন্ন ধাপে সোশ্যাল ও মেডিকেল পদ্ধতির সমন্বয়ে মাল্টি ডিসিপ্লিনারি টিম দ্বারা আন্তর্জাতিক মানের আর্লি ইন্টারভেনশনসহ ১৭ ধরনের বিভিন্ন সেবা প্রদান করা হবে। এ কার্যক্রম পর্যায়ক্রমে সারা দেশে সম্প্রসারণ করা হবে।

শেয়ার বাটন