Sunday, May 5সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

ইউক্রেন যুদ্ধ দীর্ঘস্থায়ী হবে, সতর্কতা ম্যাক্রোঁর

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ দীর্ঘ স্থায়ী হবে বলে সতর্ক করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। তিনি বলেন, আমি আপনাদের একটা বিষয় বলতে পারি তা হলো এই যুদ্ধ বিশ্বকে অনেক দিন দেখতে হবে। দেশটির বার্ষিক কৃষি মেলায় এ কথা বলেন ফরাসি প্রেসিডেন্ট। খবর আল-জাজিরার।

ম্যাক্রোঁ বলেন, এই সংকট, এই যুদ্ধ দীর্ঘ হবে। তাছাড়া এই সংকটের পরিণতি দীর্ঘস্থায়ী হবে বলেও সতর্ক করেন তিনি।

এদিকে ইংলিশ চ্যানেলে রাশিয়ার একটি কার্গো জাহাজ আটক করা হয়েছে বলে জানিয়েছে ফ্রান্সের নৌবাহিনী। ওই জাহাজটি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরের উদ্দেশে যাত্রা করেছিল।

শনিবার সকালে (২৬ ফেব্রুয়ারি) বাল্টিক লিডার নামের ৪১৬ ফুট দীর্ঘ ওই বাণিজ্যিক জাহাজটি আটক করা হয়। রাশিয়ার বিরুদ্ধে বাণিজ্য নিষেধাজ্ঞার অংশ হিসেবে প্রথম এ ধরনের পদক্ষেপ নিলো ফ্রান্স।

জানা গেছে, ইউক্রেনে রাশিয়ার হামলায় ১৯৮ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এর মধ্যে তিন শিশুও রয়েছে। ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রী ভিক্টর লিয়াশকো এ তথ্য নিশ্চিত করেছেন। বিবিসি, আল-জাজিরাসহ বিভিন্ন গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়।

সামাজিক মাধ্যম ফেসবুকে এক পোস্টে স্বাস্থ্যমন্ত্রী ভিক্টর লিয়াশকো বলেন, দুর্ভাগ্যজনকভাবে আমাদের ১৯৮ বেসামরিক প্রাণ হারিয়েছে যাদের মধ্যে তিন শিশুও রয়েছে। রাশিয়ার হামলায় ইউক্রেনের আরও ১ হাজার ১১৫ জন আহত হয়েছে যাদের মধ্যে ৩৩ জনই শিশু।

শেয়ার বাটন