Monday, April 29সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

পুতিনের ‘ব্ল্যাক বেল্ট’ কেড়ে নেওয়ার ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনা করায় পশ্চিমাদের সমালোচনা ও অর্থনৈতিক প্রতিরোধের মুখে পড়েছে রাশিয়া। বৈশ্বিক পরাশক্তি এই দেশটির বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করাসহ একই ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধেও।

আর এবার প্রেসিডেন্ট পুতিনের ‘ব্ল্যাক বেল্ট’ কেড়ে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। তায়কোয়ান্দো খেলার বৈশ্বিক নিয়ন্ত্রক সংস্থা ওয়ার্ল্ড তায়কোয়ান্দো এই ঘোষণা দেয়। মঙ্গলবার (১ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অন্য অনেক কিছুর পাশাপাশি ব্যক্তিজীবনে একজন তায়কোয়ান্দো ব্ল্যাক বেল্টধারী। তবে এটি তিনি ক্রীড়া দক্ষতায় অর্জন করেননি। প্রেসিডেন্ট পুতিনকে সম্মান জানাতেই সম্মানসূচক ব্ল্যাক বেল্ট পুরস্কার দেওয়া হয়েছিল। মঙ্গলবার সেওটি ছিনিয়ে নেওয়ার ঘোষণা দেওয়া হয়।

ওয়ার্ল্ড তায়কোয়ান্দো আরও জানিয়েছে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির মতো তারাও তায়কোয়ান্দো প্রতিযোগিতায় রাশিয়ার পতাকা এবং জাতীয় সংগীত নিষিদ্ধ করবে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই প্রথম ইউরোপের প্রথম দেশ হিসাবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ এবং সমুদ্রপথে ইউক্রেনে সবচেয়ে বড় হামলা শুরু করেছে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র বৃষ্টির মতো পড়েছে।

ইউএনএইচসিআর বলছে, ইউক্রেনের ৫ লাখ ২০ হাজারের বেশি বাসিন্দা ইতোমধ্যে তাদের ঘরবাড়ি ছেড়েছেন। পরিস্থিতির অবনতি ঘটলে ৫০ লাখ পর্যন্ত মানুষ ইউক্রেনে ঘরছাড়া হতে পারে বলেও আশঙ্কা সংস্থাটির।

রুশ সেনাদের হামলার মুখে পিছিয়ে নেই ইউক্রেনও। দেশটির দাবি, হামলা শুরুর পর থেকে এখন পর্যন্ত তারা ৫ হাজারেরও বেশি রুশ সেনাকে হত্যা করেছে। যদিও পূর্ব ইউরোপের এই দেশটির দাবি স্বাধীন ভাবে যাচাই করে নিশ্চিত করতে পারেনি কোনো সংবাদমাধ্যমই।

শেয়ার বাটন