Tuesday, April 16সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

মাছ শিকারে ২ মাসের নিষেধাজ্ঞা শুরু

পটুয়াখালী প্রতিনিধি: সারাদেশে ইলিশের ছয়টি অভয়াশ্রমে মাছ শিকারে আজ (০১ মার্চ) থেকে দুই মাসের নিষেধাজ্ঞা শুরু হয়েছে। এ সময় মাছ শিকার বন্ধ রাখতে পারলে দেশে ইলিশের পাশাপাশি অন্যান্য মাছের উৎপাদন বাড়বে বলে জানিয়েছে মৎস্য বিভাগ।

জানা গেছে, সরকারের নানামুখী পদক্ষেপের কারণে প্রতি বছর বাড়ছে ইলিশের উৎপাদন। ইলিশের প্রজনন মৌসুমকে নিরাপদ করার পাশপাশি পোনা ইলিশ যাতে নির্বিঘ্নে বড় হতে পারে সেজন্য ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস পটুয়াখালীর চর রুস্তম থেকে ভোলার চর ভেদুরিয়া পর্যন্ত তেতুলিয়ার প্রায় ১০০ কিলোমিটার এলাকাকে অভয়াশ্রম ঘোষণা করা হয়। এ সময় সব ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে সরকার।

গলাচিপা উপজেলার জেলে মোশাররফ বলেন, এমনি গাঙ্গে কোনো মাছ নেই, এর মধ্যে অবরোধ দেছে সরকার।

দশমিনার জেলে রাসেল বলেন, সরকার যেহেতু অবরোধ দেছে মানতে হইবে। এই কয়দিন কোনো মাছ পাই নাই। এতে অনেক দেনা হইয়া গেছি।

রাঙ্গাবালীর চরমোন্তাজ স্লুইস বাজার ঘাট এলাকার জেলে মাইনুল হোসেন বলেন, এতো দিন কোনো মাছ পাই নাই। সবে মাত্র মাছ পড়া শুরু করছে। এর মধ্যে সরকার অবরোধ দেছে, একে কিস্তি আছে, সরকারের কাছে অনুরোধ অবরোধের কয় দিন আমাগো কিস্তি মাফ করে দেন। কামাই না থাকলে কিস্তি দিমু কেমনে?

বাউফলের চন্দ্রদীপ এলাকার জেলে আয়নুল মাঝি বলেন, আমাগো আর কোন কামাই নাই। পরিবারে ছয়জন মানুষ। দুই মাস অবরোধ থাকলে কেমনে চলমু?

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্ল্যাহ্ বলেন, প্রচার-প্রচারণার পাশপাশি নিষেধাজ্ঞাকে সফল করতে নিয়মিত অভিযান পরিচালনা করা হবে। জেলায় ৬৭ হাজার ৬৮০ জন নিবন্ধিত জেলে রয়েছে। যার মধ্যে ৩৩ হাজার ৩২৪ জন নিবন্ধিত জেলে অভয়াশ্রমের আওতায় রয়েছে। তারাও ভিজিএফএর আওতায় আসবে। ২০২০-২০২১ অর্থবছরে পটুয়াখালী জেলায় ৭০ হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদন হয়েছে। অভিযান সফল হলে বর্তমান অর্থবছরে ইলিশের উৎপাদন বাড়বে।

শেয়ার বাটন