Monday, April 29সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

দেবহাটায় ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

রফিকুল ইসলাম, দেবহাটা (সাতক্ষীরা) প্রতিনিধিঃ দেবহাটা উপজেলা সকল ধর্মীয় প্রতিস্থানে যথাযথ মর্যাদায় বিশ্বমানবতার মুুক্তির দূত বিশ্বনবী হযরত মুহম্মদ (সা.)জন্ম দিন পালনের মধ্যে, ১২ ই রবিউল আওয়াল, ২৮ সেপ্টেম্বর ছিল আমাদের প্রাণপ্রিয় বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা:)এর শুভ জন্মদিন। দিনটি স্মরণীয় করে শুক্রবার সন্ধ্যায় সাতক্ষীরার দেবহাটা উপজেলার সখিপুর সাহেব বাড়ি জামে মসজিদে ধর্মপ্রাণ মুসল্লিদের জসনে জুলুসে ঈদে মিলাদুন্নবী পালনে।
পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। ১৪৪৫ বছর আগের এই দিনে আরবের পবিত্র মক্কা নগরীতে বিশ্বমানবতার মুুক্তির দূত বিশ্বনবী হযরত মুহম্মদ (সা.) জন্মগ্রহণ করেন। ৬৩ বছর বছর পর একই দিনে তিনি ইহলোক ত্যাগ করেন। তাই মুসলিম উম্মাহ্‌র জন্য ১২ ই রবিউল আওয়াল
যেমন আনন্দের, তেমনি শোকেরও। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) যথাযথ মর্যাদায় পালনের জন্য। ইসলামিক ফাউন্ডেশন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এ ছাড়া দেশের বিভিন্ন মসজিদ-মাদ্রাসা, শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক ও ধর্মীয় সংগঠন আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে। দিবসটি উপলক্ষে দেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী বাণী দিয়েছেন। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সরকারি ছুটির দিন।ঘোষনা দেন।
উক্ত অনুষ্ঠানে সভাপত্বিত করেন আলহাজ্ব জিয়াদ আলী সরদার, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মাওলানা আনিনুর রহিম প্রথম বক্তব্য রাখেন উক্ত মসজিদের খতিব মাওলানা এমদাদুল হক । আমন্তিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেবহাটা উপজেলা পরিষদের সুযোগ্য চেয়ারম্যান আলহাজ্ব মুজিবর রহমান অনুস্থান পরিচালনা করেন সখিপুর সাহেব বাড়ি জামে মসজিদের সাধারন সম্পাদক আবু আব্দুল্লাহ আল আজাদ বলেন।
বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) মুসলীম জাহানের এক অতুলনীয় আদর্শ।
বর্বর আরব সমাজে তার আবির্ভাব বদলে দিয়েছিল গোটা সমাজব্যবস্থাকে। মানবতার মুক্তির দূত হয়ে তিনি আরব সমাজের পাশাপাশি গোটা পৃথিবীর মানুষের জন্য নিয়ে এসেছিলেন শান্তির বার্তা।মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে অন্য ধর্মাবলম্বী অনেকেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানব হিসেবে স্বীকৃতি দিয়েছেন।
তার জন্মের সময় আরব দেশ অশিক্ষা, অজ্ঞতা, কুসংস্কার ও ঘোর তমসায় নিমজ্জিত ছিল। এ কারণে ওই সময়কে বলা হয় ‘আইয়্যামে জাহেলিয়াত বা অন্ধকারের যুগ’। ওই বর্বর যুগে পৈশাচিক স্বভাবের কালিমাতে মানুষের মানবিক গুণাবলীর অপমৃত্যু ঘটেছিল। সে অবস্থা থেকে মানবজাতিকে মুক্তি দিতে মহান আল্লাহ্‌ হযরত মুহাম্মদ (সা.)কে সর্বশেষ রাসুল হিসেবে পৃথিবীতে পাঠান।
এ বিষয়ে পবিত্র কোরআনের সূরা আম্বিয়ার ১০৭ নম্বর আয়াতে আল্লাহ্‌ বলেছেন, ‘আমি আপনাকে সারা বিশ্বের জন্য রহমত হিসেবে পাঠিয়েছি।’ মহান আল্লাহ্‌ পুরো মানবজাতির জন্য সর্বাপেক্ষা কল্যাণকর, পরিপূর্ণ জীবনবিধান সংবলিত পবিত্র তম আসমানি কিতাব ‘আল- কোরআন’ নাজিল করেন মহানবী (সা.)-এর ওপর। প্রতিবছর ১২ই রবিউল আউয়ালকে গুরুত্বপূর্ণ দিন হিসেবে পালন করে মুসলিম বিশ্ব। বিশ্বজুড়ে পালিত হয়।। মিলাদ,কিয়াম জশনে সহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান।

শেয়ার বাটন