Friday, April 26সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

ঢাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তায় দরদি

নিজস্ব প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় আজ শনিবার (৬ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় এডমিশন এক্সাম ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ অনুষদভুক্ত বি-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের সহযোগিতা করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছিল সাতক্ষীরার দেবহাটা উপজেলার সারাদেশের বিশ্ববিদ্যালয়-শিক্ষার্থীদের সংগঠন ‘দরদি’।

ভর্তিচ্ছুদের সহযোগিতায় দরদি’র কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য হলো— ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অস্থায়ী ভর্তি তথ্য সহায়তা কেন্দ্র স্থাপন, দেবহাটা থেকে আগত পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দেওয়া এবং ভর্তিচ্ছু সকল শিক্ষার্থীদের তথ্যসেবার জন্য সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক নিয়োজিত রাখা, সুপেয় পানির ব্যবস্থা; মাস্ক, কলম ও টিস্যু বিতরণ। পাশাপাশি দেবহাটা থেকে আগত শিক্ষার্থীদের অভিভাবকদের পরীক্ষাকালীন বসার সুব্যবস্থা। তাছাড়া পরীক্ষার পূর্বের রাতে ক্যাম্পাসে থাকারও ব্যবস্থা করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের পশ্চিম গেইটে দরদির হেল্পডেস্ক বসেছিল। পরীক্ষার আগমুহূর্তে তথ্য গ্রহীতাদের উপচে পড়া ভিড় লক্ষ করা যায়। এ প্রসঙ্গে দরদি’র সভাপতি নাসিম হাসান বলেন, “বিশ্ববিদ্যালয়-শিক্ষার্থীদের প্লাটফর্ম দরদি’র এটি একটি নিয়মিত আয়োজন। এ ধারা অব্যাহত থাকবে। কেবল ঢাকা বিশ্ববিদ্যালয়ে নয়, আসন্ন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়রসহ সারাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো এ ধরনের ছাত্রবান্ধব কর্মসূচি আমরা অব্যাহত রাখবো।”
ভর্তি সহায়ক হেল্পডেস্ক কর্মসূচি পরিচালনায় ছিলেন দরদি’র সাধারণ সম্পাদক নাজমুল আহসান। সার্বিক নির্দেশনা ও সহযোগিতায় ছিলেন দরদির প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল্লাহ্ আল মামুন। দরদি’র ঢাবিতে পড়ুয়া অন্যান্যদের মধ্যে কর্মসূচি সফল করেছেন— দরদি’র সিনিয়র যুগ্ম সম্পাদক এবাদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমেদ অপু এবং তানজিদ আহমেদ, অর্থ সম্পাদক শাকিল মাহমুদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক আলী আহসান মো. মুজাহিদ, উপ দপ্তর সম্পাদক মোঃ আল আমিন, ক্যারিয়ার ও কাউন্সিলিং সম্পাদক আবু রাহাত, উপ ক্যারিয়ার ও কাউন্সিলিং সম্পাদক: আল আমিন প্রমুখ।

দেবহাটা ও সাতক্ষীরা থেকে আগত পরীক্ষার্থীর অভিভাবকসহ সেবাপ্রাপ্তিতে সন্তুষ্ট অন্যান্যরা দরদি’র এ কার্যক্রমকে স্বাগত জানিয়েছেন।

শেয়ার বাটন