Friday, April 26সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

সাতক্ষীরা-কালীগঞ্জ গুরুত্বপূর্ণ মহাসড়কে পিচের রাস্তায় ইটের সলিং

রফিকুল ইসলাম, দেবহাটা (সাতক্ষীরা) প্রতিনিধি: সাতক্ষীরা কালীগঞ্জ মহা সড়কে পিচের রাস্তায় মাটির সাফটে ইট জনগনের চলায় বেহাল দশা। সড়কটির বেশিরভাগ স্থানে পাথর উঠে ছোট-বড় খানাখন্দ তৈরি হয়েছে। ফলে প্রতিনিয়ত সেখানে ঝুঁকি নিয়ে অসুস্থ রুগি সহ মালবাহী গাড়ি চলাচল করছে। মানুষের চলাচলেও পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। আগে দেখতাম মাটির উপরে ইট এখন দেখি পিচের উপর ইট
জানা গেছে, সাতক্ষীরা সদর থেকে ১৮ কিলোমিটার৷ সখিপুর পারুলিয়া কুলিয়া নোয়াপাড়া থেকে কালীগঞ্জ ২০ কিলোমিটার দৈর্ঘের সড়ক। এটি গিয়ে মিলেছে সুন্দরবন যার পশ্চিম সিমানা ছুঁয়েছে ভারত অন্যদিকে
বৃহত্তর সুন্দরবন,ছাড়াও আছে পযটক বা পিকনিক স্পট
পূর্ব দিকে আশাশুনি উপজেলার এই রাস্তার বুক চিরে কালীগঞ্জ ও শ্যামনগর উপজেলা
সুতরাং প্রতিনিয়ত সড়কটি ব্যবহার করে চার উপজেলার মানুষ। এছাড়া ওই এলাকায় উৎপাদিত চিংড়ী মাছ রফতানি ও বাজারজাত করণেও সড়কটি ব্যবহৃত হয়।
স্থানীয়রা জানান,বৃহত্তর নলতা কেন্দ্রীয় মিলন নামক বহু ধর্মীয় মিশনে অনুষ্ঠানে অংশ নিতে অন্তত শত শত বাস ও হাজার হাজার মাহেন্দ্র- ইজিবাইক প্রতিদিন এ সড়কে লোক বহন করে। সরেজমিন দেখা গেছে , সাড়ে ৮ কিলোমিটার সড়ক জুড়েই ছোট-বড় গর্ত। চলতি বর্ষায় গর্তে পানি ও কাঁদা জমে ভোগান্তি তৈরি করছে।
সড়কটিতে মোটরসাইকেলে যাত্রী বহন করেন চালক আঃমজিত তিনি জানান,নাম মাত্র সংস্কার আসলে সেটা টেকশই হয় না। চরম ঝুঁকি নিয়ে যাত্রীবহন করতে হচ্ছে।
সাইকেল চালক চাচা বলেন এই রাস্তা যা খারাপ হেটে চলাই ভাল
একজন পথচারি বলেন,চারিদিকে শুধু উন্নয়ন উন্নয়নের কিন্তুু রাস্তার কি উন্নয়ন হচ্ছে সড়কটি টেকসই উন্নয়ন করা উচিৎ, এমও দেখা গেছে,এখন এই সড়কে মালবাহী ভ্যান গাড়ি পার করতে দুই-তিন জন লোক লাগে। সময়ও নষ্ট হয়।ভ্যান চালক দুলাল দেব নাথ বলেন, চারজন মানুষ নিয়ে এ সড়কে গাড়ি চালানো বর্তমানে কঠিন হয়ে পড়ছে। ভাঙাচোরা স্থানে গাড়ির চাকা পড়লেই যাত্রী নামিয়ে গাড়ি উঠাতে হয়। অনেক সময় গাড়ির চাকা বেঁকেও যায়। রাতে বেশ ঝুঁকি নিয়েই গাড়ি চালাতে হয়। ওই বাসের যাত্রী পরিমল মন্ডল বলেন, বাস হেলেদুলে চলে। ফলে বাসে এইটুকু সড়ক বসে যেতে কোমরে ব্যাথা হয়ে যায়। সেই রাতে ভয়ও কাজ করে। স্থানীয় বাসিন্দারা জানান,সবচেয়ে বড় কথা এই পথে সরকারি আমলা সহ পলিটিক্যালি নেতারাও এই পথ দিয়ে চলছে। জনগণকে এখন ভোগান্তি পোহাতে হচ্ছে।
দেবহাটা উপজেলা প্রকৌশলী শোভন সরকার বলেন, সড়কটি সড়ক জনপদের ,তবে সড়কটি উঁচু এবং নতুন করা উচিৎ বলে মনে করি ।

শেয়ার বাটন