Monday, April 29সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে আজ থেকে শুরু হয়েছে নলতার ওরছ

তরিকুল ইসলাম, নলতা (কালিগঞ্জ) থেকে: অবিভক্ত বাংলা ও আসামের শিক্ষা বিভাগের সহকারী পরিচালক বিশিষ্ট শিক্ষাবিদ শিক্ষা ও সমাজ সংস্কারক, সাহিত্যিক, দার্শনিক, মুসলিম রেনেসাঁর অগ্রদূত, ‘স্রষ্টার এবাদত ও সৃষ্টের সেবা’ এ মহান ব্রতকে সামনে রেখে চলা নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন সহ অসংখ্য প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার নেপথ্যের কারিগর, সুফি-সাধক,পীরে কামেল হজরত শাহ্ছুফী আলহাজ্জ খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর তিন দিন ব্যাপি ৫৯ তম বার্ষিক ওরছ শরীফ আগামী ২৬, ২৭ ও ২৮ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি. বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার সাতক্ষীরার কালিগঞ্জের নলতা শরীফে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

উল্লেখ্য যে, উপ-মহাদেশের বিশিষ্ট শিক্ষাবিদ, শিক্ষা ও সমাজ সংস্কারক, সাহিত্যিক, দার্শনিক, মুসলিম রেনেসাঁর অগ্রদূত, সুফী-সাধক, সুলতানুল আউলিয়া কুতুবুল আকতাব গওছে জামান আরেফ বিল্লাহ হজরত শাহ্ছুফী খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর মহা পবিত্র ওরছ শরীফ উপলক্ষে অপরূপ সাজে সাজানো হয়েছে নলতা শরীফকে। পবিত্র রওজা শরীফ রঙ-বেরঙের আলোর ঝলকানি আর রওজা শরীফ প্রাঙ্গণে বহুবিধ ফুল গাছগুলো সুশোভিত আর সুগন্ধ ছড়িয়ে জানান দিচ্ছে নলতা শরীফের সুগন্ধির আবহ। দেশ বিদেশের বহু এলাকা হতে লক্ষ লক্ষ ভক্ত ও দর্শনার্থীদের পদভারে প্রকম্পিত এবং উজ্জীবিত নলতা শরীফ। দেশের সব প্রান্ত হতে দলে দলে লোক আসছে নলতা শরীফে।

এছাড়াও সুবিশাল সামিয়ানা, গেট, প্যান্ডেল, আলোক উজ্জ্বল আভার বিচ্ছুরনে নলতা শরীফ অভাবনীয় ভাবে জ্বলছে তো জ্বলছে। গত কয়েক দিন যাবৎ নলতা শরীফ সহ আশেপাশের এলাকার গ্রামগুলোতে আত্মীয়-স্বজনদের পদভারে প্রকম্পিত বিস্তীর্ণ জনপদ। পাক রওজা শরীফ এলাকা সংলগ্ন অন্তত ৫ কিলোমিটার এলাকাব্যাপী জনস্রোত বইছে। সেই সাথে বহুবিধ পণ্যসামগ্রী নিয়ে বসেছে ছোট বড় শত শত দোকান। মনোহরী হতে শুরু করে ঘর গৃহস্থলী, ইলেট্রনিক্স, বিভিন্ন ধরনের খেলনা সামগ্রী শোভা পাচ্ছে নলতা শরীফের ওরছ উপলক্ষ্যে আয়োজিত মেলায়।

নলতা শরীফে ৫৯ তম বার্ষিক ওরছ শরীফ উপলক্ষে যে সমস্ত প্রখ্যাত ওলামায়ে কেরামগণ পবিত্র কোরআন ও হাদীসের আলোকে নবী রাসুল (স.) এবং ওলি-আউলিয়াদের জীবনাদর্শ সম্পর্কে আলোচনা করার সম্মতি জ্ঞাপন করেছেন তারা হলেন-
১ম দিন ২৬ মাঘ, ৯ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার:
শায়খ সৈয়দ ড.হাসান আল আযহারী (সাবেক ভিপি, আল আযহার বিশ্ববিদ্যালয়, মিশর ও খতিব, গাউছুল আজম রেলওয়ে জামে মছজিদ, ঢাকা), শায়খ আব্দুল মোস্তফা রহিম আল আযহারী (খতিব, গাউছুল আজম রেলওয়ে জামে মছজিদ, শাহজাহানপুর, ঢাকা), হজরত মাওলানা মো: হাফিজুর রহমান (খতিব, গুলশান-১ জামে মছজিদ, ঢাকা), হাফেজ মাওলানা মুফতী নুর মোহাম্মদ আল ক্বাদেরী (খতিব ও পেশ ইমাম, ঐতিহ্যবাহী সওদাগর জামে মছজিদ, বানিজ্যিক এলাকা, হবিগঞ্জ), আলহাজ্জ হজরত মাওলানা মুফতী শায়খ মুহাম্মদ ওসমান গনী (সহকারী অধ্যাপক, আহ্ছানিয়া ইন্সটিটিউট অফ সুফীজম, ঢাকা আহ্ছানিয়া মিশন, ঢাকা) প্রমূখ।

২য় দিন ২৭ মাঘ, ১০ ফেব্রুয়ারি, শুক্রবার:
অধ্যক্ষ হজরত মাওলানা ড.কাফীলুদ্দীন সরকার সালেহী (নেছারিয়া কামিল মাদ্রাসা, ঢাকা ও গভর্ণর, ইসলামি ফাউন্ডেশন, বাংলাদেশ), শায়খুল হাদীছ হজরত মাওলানা আব্দুর রাজ্জাক (আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বক্তা, খতিব, সেবহানবাগ জামে মছজিদ, ঢাকা), হজরত মাওলানা মুফতী মোহাম্মদ আব্দুল আলী আল ক্বাদেরী (মোহাদ্দিস হবিগঞ্জ দারুছসুন্নাহ কামিল মাদ্রাসা, হবিগঞ্জ), আলহাজ্জ হজরত মাওলানা মো: আবু সাঈদ (খতিব, নলতা শরীফ শাহী জামে মছজিদ) প্রমূখ।

৩য় দিন ২৮ মাঘ, ১১ ফেব্রুয়ারি, শনিবার :
সকাল ৮ টায় আখেরী মোনাজাতের মাধ্যমে তিন দিন ব্যাপি ৫৯ তম বার্ষিক ওরছ শরীফ সম্পন্ন হবে। আখেরী মোনাজাতের পূর্বে পাক রওজা শরীফে বিশেষ চাঁদর পেশ করা হবে।
এদিন বেলা সাড়ে ১০ টা হতে নলতা শরীফ শাহী জামে মসজিদের ২য় তলায় নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ২৭ মাঘ, ১০ ফেব্রুয়ারি শুক্রবার বাদ জুম্মা হতে বিকাল ৩ টা পর্যন্ত মিশন অফিসের সামনে খানা মাঠে মিশনের পক্ষ থেকে সর্ব সাধারণের মাঝে রান্না তাবারুক বিতরণ করা হবে।

আসন্ন পীর কেবলার ৫৯ তম বার্ষিক ওরছ শরীফ সফল করতে মিশনের পক্ষ থেকে সকলকে যার যার অবস্থান থেকে ভূমিকা রাখা সহ সংশ্লিষ্টদের উপস্থিত থাকতে নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি আলহাজ্জ অধ্যাপক ডা: আ.ফ.ম রুহুল হক এমপি ও সাধারণ সম্পাদক আলহাজ্জ মো: এনামুল হক খোকন বিশেষভাবে আহ্বান জানিয়েছেন।

শেয়ার বাটন