Saturday, May 18সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

বঙ্গমাতার স্বতঃস্ফূর্ত ভূমিকাতেই এদেশের স্বাধীনতা পূর্ণতা পেয়েছে

হাসানুজ্জামান সুমন, বিশেষ প্রতিনিধি: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর ২৪ বছরের রাজনৈতিক আন্দোলন-সংগ্রামের অনুপ্রেরণা। বঙ্গবন্ধুর ছায়া সঙ্গী হিসেবে বঙ্গমাতার স্বতঃস্ফূর্ত ভূমিকাতেই এদেশের স্বাধীনতা পূর্ণতা পেয়েছে।

রোববার (১৩ আগস্ট) জাতীয় সংসদ ভবনের পার্লামেন্ট এলডি হলে মহীয়সী নারী বঙ্গমাতা শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী পালন ও ‘বঙ্গমাতা সম্মাননা পদক’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, বঙ্গমাতার ডাক নাম ‘রেণু’। বঙ্গবন্ধু তার ‘অসমাপ্ত আত্মজীবনী’তে বঙ্গমাতার কথা বারবার উল্লেখ করেছেন। বঙ্গমাতার অনুপ্রেরণাতেই বঙ্গবন্ধু নিজের জীবন-সংগ্রামের কথা লিখতে পেরেছিলেন।

‘আমার মা একজন গেরিলা যোদ্ধা ছিলেন’- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ উদ্ধৃতি উল্লেখ করে ড. শিরীন শারমিন বলেন, বঙ্গমাতার বিচক্ষণতা ও রাজনৈতিক প্রজ্ঞা বাংলার ইতিহাসে এক অনন্য দৃষ্টান্ত।

তিনি বলেন, বঙ্গমাতা রত্নগর্ভা। সব প্রতিকূলতা হাসিমুখে সহ্য করে তিনি প্রত্যেক ছেলে-মেয়েকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলেছিলেন। বঙ্গমাতা খুবই সাধারণ জীবন-যাপন করতেন। বঙ্গবন্ধু কারারুদ্ধ থাকাকালীন তিনি আওয়ামী লীগ ও ছাত্রলীগকে সার্বিক পরামর্শ ও দিক-নির্দেশনা দিয়েছেন। এ সময় স্পিকার নারী কল্যাণে অবদান রাখায় ‘বঙ্গমাতা সম্মাননা পদক’ প্রদানের জন্য আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান।

স্পিকার নারীর কল্যাণে বিশেষ অবদান রাখায় মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি ও নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াৎ আইভীকে ‘বঙ্গমাতা সম্মাননা পদক’ প্রদান করেন। মেয়র সেলিনা হায়াৎ আইভীর পক্ষে তার ছোট ভাই আহম্মদ আলী উজ্জ্বল সম্মাননা পদক গ্রহণ করেন।

বঙ্গমাতা পরিষদের প্রেসিডিয়াম সদস্য ডা. পারভীন হক শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- বঙ্গমাতা পরিষদের সাধারণ সম্পাদক মো. আনিছুর রহমান, বঙ্গমাতা পরিষদ সোনালী ব্যাংক প্রাতিষ্ঠানিক কমিটির সভাপতি ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক গিয়াসউদ্দিন মাহমুদ, ব্যারিস্টার নাঈম হাসান, বঙ্গমাতা পরিষদের প্রেসিডিয়াম সদস্য মো. আতাউর রহমান প্রমুখ ৷

শেয়ার বাটন