Saturday, May 4সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

পাঁচ দফা দাবিতে ঢাকায় মুক্তিযুদ্ধ মঞ্চের মানববন্ধন

তরিকুল ইসলাম, ঢাকা: বাংলাদেশের রাজধানি ঢাকার উত্তরায় নিজ বাসায় অধ্যাপক ড. রতন সিদ্দিকীর উপর নগ্ন হামলা ও নড়াইলে অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে লাঞ্ছিত করার সাথে জড়িত মৌলবাদী সাম্প্রদায়িক সন্ত্রাসীদেরকে দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তিসহ ৫ দফা দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচী পালন করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।

শনিবার ২ জুলাই বিকাল ৪ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এই কর্মসূচি পালিত হয়।

সংগঠনের সাধারণ সম্পাদক আল মামুনের সঞ্চালনায় উক্ত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন
সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি শাহীন সিকদার। আরোও বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা জহির উদ্দিন জালাল, বীর মুক্তিযোদ্ধা রহুল আমিন মজুমদার ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদসহ প্রমুখ নেতৃবৃন্দ।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা জহির উদ্দিন জালাল বলেন, “অধ্যাপক ড. রতন সিদ্দিকীর উত্তরার বাসায় সাম্প্রদায়িক মৌলবাদী অপশক্তিরা পরিকল্পিতভাবে হামলা করেছে। নড়াইলে অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে প্রশাসনের সামনে জুতার মালা পড়িয়ে লাঞ্ছিত করা হয়েছে। মৌলবাদী অপশক্তির আস্ফালন দেখার জন্য আমরা মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করিনি। আমরা অস্ত্র জমা দিয়েছি, ট্রেনিং জমা দেয়নি। একাত্তরের পরাজিত অপশক্তির দোসর সাম্প্রদায়িক সন্ত্রাসীদেরকে প্রয়োজনে আবার বীর মুক্তিযোদ্ধারা শক্ত হাতে প্রতিহত করবে। অধ্যাপক ড. রতন সিদ্দিকী ও নড়াইলের অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের ওপর ন্যাক্কারজনক হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং প্রত্যেকটা সাম্প্রদায়িক সন্ত্রাসীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।”

এসময় আরোও বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন মজুমদার, বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চের ভারপ্রাপ্ত সভাপতি শাহীন সিকদার, সাধারণ সম্পাদক আল মামুন প্রমূখ।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চের পক্ষ থেকে ৫ দফা দাবি জানানো হয়েছে। দাবিগুলো হলোঃ ১। উত্তরায় নিজ বাসায় অধ্যাপক ড. রতন সিদ্দিকীর ওপর নগ্ন হামলা ও নড়াইলে অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে লাঞ্ছিত করার সাথে জড়িত মৌলবাদী সাম্প্রদায়িক সন্ত্রাসীদেরকে দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

২। লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বাহাত্তরের সংবিধান পুনর্বহাল করে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে।

৩। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশে অবিলম্বে আইন করে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করতে হবে এবং দেশের সকল মসজিদ-মাদ্রাসায় রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করতে হবে।

৪। বিভিন্ন ধর্মীয় সভা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় উস্কানিমূলক গুজব ছড়ানোর সাথে জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

৫। সকল ধরনের মাদ্রাসায় নিয়মিত জাতীয় সংগীত বাজানো, জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ, শহীদ মিনার নির্মাণ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানানো বাধ্যতামূলক করতে হবে।

শেয়ার বাটন