Monday, April 29সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

পাঁচবিবিতে কোকোডাস্টের মাধ্যমে সবজির চারা উৎপাদন বিষয়ক কৃষক মাঠ দিবস

আবু রায়হান, জয়পুরহাটঃ জাকস ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত আরএমটিপি প্রকল্পের আওতায় ‘ইকোলজি বান্ধব নিরাপদ সবজি উৎপাদন ও বাজারজাতকরণ’ শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকল্পের উদ্যোগে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বনখুর ওয়াপদা গ্রামে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১১ এপ্রিল) বিকেলে নার্সারী উদ্যোক্তা আব্দুল কাইয়্যুম এর নার্সারীতে কোকোডাস্ট ব্যবহার করে সবজির চারা উৎপাদনের উপর কৃষক মাঠ দিবস অনুষ্ঠানে জাকস ফাউন্ডেশনের প্রোগ্রাম উপ-পরিচালক ওবায়দুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন পাঁচবিবি উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল আমিন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাকস ফাউন্ডেশনের সহকারী সমন্বয়কারী সিদ্দিকুল বাসার এবং উক্ত প্রকল্পের ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর মেহেদুল হাসান, প্রকল্পের মার্কেটিং ম্যানেজার, সহকারী ভ্যালু চেইন ফ্যাসিলিটেটরসহ জাকস ফাউন্ডেশনের বিভিন্ন স্তরের কর্মকর্তাগণ, উপকরণ সরবরাহকারী, সবজি পাইকার, আড়ৎদার ও সবজি চারা ক্রয়কারী কৃষকগণ।

উপ-প্রকল্পটি আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) ও ড্যানিডার অর্থায়নে এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর কারিগরি সহযোগিতায় জাকস ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত হচ্ছে।

এ সময় কৃষক মোঃ শফিকুল ইসলাম বলেন, তিনি আধুনিক পদ্ধতিতে উৎপন্ন সবজির চারা জমিতে রোপন করেন। উক্ত চারার মৃত্যু হার কম, চারা রোগ ও পোকা-মাকড় মুক্ত একই আকৃতির এবং গুনগত মানসম্পন্ন হওয়ায় ফসলের ফলন অনেকাংশে বৃদ্ধি হয়েছে।

নার্সারী উদ্যোক্তা আব্দুল কাইয়্যুম বলেন, তিনি প্রকল্পের সহযোগিতায় কোকোডাস্ট ব্যবহার করে গুনগত মানসম্পন্ন সবজির চারা উৎপাদন করে এলাকার কৃষকগণের কাছে গত ডিসেম্বর মাস হতে চারা বিক্রি শুরু করেন। এ চারা গুনগত মানসম্পন্ন হওয়ায় এ পর্যন্ত প্রায় ৯৭৫০০ টি বিভিন্ন জাতের মরিচ, বেগুন, টমেটো, ফুলকপি, বাধাকপি, শসা, সীম, লাউ, ক্যাপসিকাম ও ব্রকলির চারা বিক্রয় করেন। বর্তমানে বিক্রয় উপযোগি ২০০০০ টি বেগুন, ১০০০০ টি মরিচ নার্সারীতে রয়েছে। বর্তমানে এলাকায় এ চারার ব্যাপক চাহিদা হওয়ায় ‍আমি নার্সারী বাড়ানোর পরিকল্পনা গ্রহণ করেছি।

শেয়ার বাটন