Friday, April 26সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

নাভারন-সাতক্ষীরা-মুন্সিগঞ্জ রেলপথ নির্মাণে সরকার কাজ করছে: রেলমন্ত্রী

তরিকুল ইসলাম, বিশেষ প্রতিনিধি: নাভারন-সাতক্ষীরা-মুন্সিগঞ্জ রেলপথ নির্মাণে সরকার আগ্রহের সাথে কাজ করছে বলে মন্তব্য করেছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। সোমবার (১৭ এপ্রিল) বেলা ১১ টায় রেলপথ মন্ত্রণালয়ে নাভারন-সাতক্ষীরা-মুন্সিগঞ্জ রেলপথ নির্মাণ ২০২৩-২৪ অর্থ বছরের বাজেটে অন্তর্ভুক্ত ও বাস্তবায়ন করতে সাতক্ষীরা জেলা সমিতির একটি প্রতিনিধি দল সাক্ষাতে গেলে মন্ত্রী এ কথা বলেন। মন্ত্রী আরো বলেন, স্বপ্নের পদ্মা সেতুর রেললাইন উদ্বোধন হয়ে গেছে। এখন দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় রেললাইন স্থাপনের জন্য সরকার কাজ করে যাচ্ছে।

প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা সমিতি ঢাকার সাধারণ সম্পাদক ইকবাল মাসুদ, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সফিকুল ইসলাম এবং নির্বাহী সদস্য আমিরুল ইসলাম মধু। এসময় সমিতির পক্ষথেকে অনুরোধপত্র হস্তান্তর করা হয়।

উল্লেখ্য, রেল যোগাযোগ বিচ্ছিন্ন একটি জেলা সাতক্ষীরা। সাতক্ষীরা জেলায় প্রায় ২৩ লাখ মানুষের বসবাস। এ জেলা থেকে দেশের অন্যান্য স্থানে যাতায়াতের একমাত্র মাধ্যম সড়কপথ। সুন্দরবন, চিংড়ি সম্পদ এবং ভারত-বাংলাদেশ আমদানি-রপ্তানি (ভোমরা স্থলবন্দর) বাণিজ্য অর্থনৈতিকভাবে ক্রমে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এসব কারণে যোগাযোগের মাধ্যম হিসেবে একমাত্র সড়কপথটি ব্যস্ত হয়ে পড়েছে। পাশাপাশি ২০০৯ সালে ঘূর্ণিঝড় আইলার পর ২০১০ সালের জুলাই মাসে সাতক্ষীরার শ্যামনগরে আয়োজিত জনসভায় সাতক্ষীরার মানুষের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্যামনগরের মুন্সিগঞ্জ থেকে যশোরের নাভারন পর্যন্ত রেললাইন স্থাপনের প্রতিশ্রুতি প্রদান করেন। প্রধানমন্ত্রীর এ প্রতিশ্রুতি বাস্তবায়নে বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হয়, পাশাপাশি রেলওয়ে লাইন নির্মাণের সম্ভাবতা সমীক্ষা প্রকল্প শেষ হয়েছে। ইতোমধ্যে ‘নাভারণ থেকে সাতক্ষীরা পর্যন্ত ব্রডগেজ রেল লাইন নির্মাণ’ এবং সাতক্ষীরা থেকে মুন্সিগঞ্জ পর্যন্ত ব্রডগেজ রেললাইন নির্মাণ’ প্রকল্প দুটির পিডিপিপি প্রণয়ন করা হয়েছে। প্রকল্প অনুসারে আটটি স্টেশন ও দুটি রেলসেতু সমৃদ্ধ ৯৮.৪২ কিলোমিটার রেললাইন স্থাপনে প্রস্তাবনা আছে।

২০২৩ সালের ১৫ জানুয়ারি জাতীয় সংসদে পরিকল্পনামন্ত্রী নীতিগতভাবে অনুমোদন দিয়েছেন। প্রকল্প দুটির অর্থায়ন অনুসন্ধানের জন্য পিডিপিপি দুটি ইআরডিতে পাঠান হয়েছে। প্রথমিক পর্যায়ে প্রয়োজনীয় কাজ তড়িৎ গতিতে শুরু হয়েছিল। বর্তমান সরকারের এই উদ্যোগ সাতক্ষীরা বাসির দীর্ঘদিনের প্রত্যাশা পুরনের গুরুত্বপূর্ণ প্রাথমিক পদক্ষেপ। যা সর্বস্তরের মানুষের আশা-আকাঙ্খার অংশ।

সুন্দরবনের সঙ্গে দেশের যোগাযোগ ব্যবস্থাকে আরও শক্তিশালী করার জন্য এই প্রকল্প দুটি হাতে নেওয়া হয়েছে। নাভারন থেকে সাতক্ষীরা হয়ে মুন্সীগঞ্জ পর্যন্ত রেললাইন নির্মাণ করা গেলে অর্থনৈতিকভাবে সাতক্ষীরা শক্তিশালী হবে এবং ভোমরা বন্দরের আমদানি ও রফতানি উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পাবে, যা দেশের অর্থনৈতিক উন্নয়ন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

যোগাযোগ সুবিধা বঞ্চিত সাতক্ষীরা বাসির জীবন-জীবীকার মান উন্নয়নের ও দক্ষিণ-পশ্চিম সীমান্ত জেলাবাসীর প্রাণের দাবি নাভারণ-মুন্সিগজ্ঞ রেলপথ নির্মাণ ২০২৩-২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে অন্তর্ভুক্ত ও বাস্তবায়ন ত্বরান্নিত করা।

তরিকুল ইসলাম-০১৭১৫২৬১৮২৭

তারিখ: ১৭/০৪/২০২৩ ইং

শেয়ার বাটন