Monday, April 29সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

নবাবগঞ্জের ব্রজ নিকেতনে থাকা ৯টি হরিণ বন বিভাগে হস্তান্তর

মোঃ শাহীন‌উজ্জামান শাহীন নিজস্ব প্রতিনিধি, ঢাকা নবাবগঞ্জের জজ বাড়ী ক্ষেত ঐতিহাসিক স্থাপনা কলাকোপারে অবস্থিত সরকারের দখলে নেওয়ার জজ বাড়ি থেকে বজ্র নিকেতনে থাকা ৯টি হরিণ বন বিভাগের কর্মকর্তাদের কাছে গতকাল বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ছোট বড় ৯টি হরিণ কাগজে কলমে লিখিতভাবে হস্তান্তর করা হয়েছে। দখল দাররা এতোদিন হরিণ গুলোকে ব্রজ নিকেতনের ভিতরে একটি খামার করে অবৈধভাবে পালন করছিল বলে জানান নবাবগঞ্জ উপজেলা প্রশাসন।

নবাবগঞ্জ উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মো.মতিউর রহমান শামীম ও সহকারি কমিশনার (ভূমি) মো.আব্দুল হালিম উপস্থিত থেকে হরিণ গুলো হস্তান্তর করেন।

হরিণ হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো.মিজানুর রহমান ভূঁইয়া কিসমত,সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার আরিফুর রহমান সিকদার।

এসময় হরিণ বুঝে নেন ঢাকা বিভাগের বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন কর্মকর্তা এনামুল হক,বন্য প্রাণী অপরাধ দমন
ইউনিটের ইন্সপেক্টর সাদিক সহ আট কর্মকর্তা।
তাদের সাথে আনা দুটি পিক আপের দুটি খাচায়
হরিণ গুলো নেয়া হয়। বিশেষ সূত্রে জানা যায়
কোন মুক্ত বনাঞ্চলে হরিণ গুলোকে ছাড়া হবে।

উল্লেখ্য,গত ২৩ জানুয়ারি নবাবগঞ্জের কলাকোপা এলাকার ঐতিহাসিক ব্রজ নিকেতন পরিদর্শনে আসেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি। ঐদিন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সচিব মো.আবুল মনসুর,প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক চন্দন কুমার দে, প্রত্নতত্ত্ব অধিদপ্তর ঢাকার আঞ্চলিক পরিচালক ময়মনসিংহ অঞ্চলের আফরোজা খান মিতা প্রমুখ উপস্থিত ছিলেন।

ঐ সময় সালমান এফ রহমান এমপি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানান,মূলত এটি ভিপি সম্পত্তি হিসেবে গেজেট ভূক্ত। তারা বে-আইনীভাবে দখলে থাকায় এটা উদ্ধার করা হয়েছে। এটি রিসোর্ট হিসেবে ব্যবহৃত হবে। নবাবগঞ্জে সরকারি ও ঐতিহাসিক যত গুলো স্থাপনা বাড়ি বেদখলে আছে সেগুলো ফেরত নেয়া হবে। ইতিমধ্যে নবাবগঞ্জে ৬/৭টি পুরনো জমিদার বাড়ির তালিকা তৈরি করা হয়েছে। জমি গুলোর কি অবস্থা আছে তা জানবো। তারপর পরবর্তী ব্যবস্থায় যাবো।

শেয়ার বাটন