Friday, April 26সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

দেবহাটার খলিশাখালিতে ভূমিসন্ত্রাসী আনারুল ও রবিউলের গ্রুপের সংঘর্ষে আহত ৫

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার দেবহাটার খলিশাখালিতে অবৈধ কয়েক কোটি টাকা ভাগ-বাটোয়ারা, আধিপত্য বিস্তার ও অভ্যন্তরীণ কোন্দলকে ঘিরে সন্ত্রাসী আনারুল ও রবিউল বাহিনীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ৫ জন গুরুতর আহত হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যার পর খলিশাখালির উত্তর পাশের বেড়ি বাঁধের উপর এ সংঘর্ষের ঘটনা ঘটে।

সংঘর্ষ চলাকালে মারপিট, ধাওয়া-পাল্টা ধাওয়াসহ কয়েক রাউন্ড গুলি বর্ষণের ঘটনা ঘটে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

প্রায় ঘণ্টাব্যাপী সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়া চলার পর ছত্রভঙ্গ হয়ে স্ব স্ব এলাকায় স্বশস্ত্র অবস্থান নিয়েছে ভূমিদস্যু আনারুল ও রবিউল বাহিনীর লোকজন। বর্তমানে গোটা খলিশাখালি জুড়ে তীব্র উত্তেজনা ও আতঙ্ক বিরাজ করছে। যেকোনো মুহূর্তে খলিশাখালিতে অবস্থানরত অস্ত্রধারী সন্ত্রাসী ও ভূমি দস্যু বাহিনীগুলো নিজেদের কোন্দলের জেরে বড় ধরনের সংঘর্ষে জড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানায়, গেল বছরের ১০ সেপ্টেম্বর ভোররাতে ভূমিদস্যু ইছাদ আলীর ছেলে আনারুল ও করিমের ছেলে রবিউলের নেতৃত্বে এক সন্ত্রাসী ও ভূমিদস্যু খলিশাখালিতে মুহুমুর্হু গুলি ও বোমা বর্ষণের মধ্যদিয়েই এলাকায় আতঙ্ক সৃষ্টি ও জমির মালিকপক্ষকে অবৈধ অস্ত্রের মুখে জিম্মি করে ৪৩৯.২০ একর (১৩২০ বিঘা) ব্যক্তি মালিকানাধীন রেকর্ডীয় জমি এবং শত শত বিঘার মৎস্য ঘের জবর দখল করে নেয়। এরপর থেকে গত প্রায় সাত মাসে জবরদখলকৃত মৎস্য ঘেরগুলো থেকে কয়েক কোটি টাকার মাছ বিক্রি ও জমি হাত বদল করে রাতারাতি কোটিপতি বনে যায় ভূমিদস্যু আনারুল। পক্ষান্তরে এসব অবৈধ অর্থের ভাগাভাগি থেকে অনেকটাই বঞ্চিত হয়ে আসছিল অপর ভূমিদস্যু রবিউল ও তার বাহিনী। জবরদখল পরবর্তী টানা সময় ধরে নিজেদের অবৈধ দখলদারিত্ব বজায় রাখতে রবিউল আনারুল খলিশাখালিতে একাধিক ভূমিদস্যু বাহিনী গড়ে তোলার পাশাপাশি কমপক্ষে হাফ ডজন অস্ত্রধারী সন্ত্রাসী বাহিনীকে লালন-পালন করে আসছিল। একইসাথে প্রশাসনকে রুখতে সেখানে বিপুল পরিমাণ অবৈধ অস্ত্র ও গোলাবারুদ মজুদ রেখেছে এসব বাহিনীগুলো। দীর্ঘদিন ধরে অবৈধ অর্থ এবং জবরদখলকৃত বিস্তীর্ণ জমির ভাগ বাটোয়ারা অধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ভূমিদস্যু আনারুল ও রবিউল বাহিনীর মধ্যে সৃষ্ট অভ্যন্তরীণ কোন্দল থেকে চরম উত্তেজনা বিরাজ করে আসছিল।

প্রত্যক্ষদর্শীরা জানায়, মঙ্গলবার সন্ধ্যার পর খলিশাখালির উত্তর পাশের বেড়ি বাঁধের উপর সংঘর্ষে জড়িয়ে পড়ে আনারুল ও রবিউল বাহিনীর লোকজন। এ সময় দু’পক্ষের সংঘর্ষে যোগ দেয় সেখানে অবস্থানরত আকরাম ডাকাতের বাহিনী, গফুর মাস্তানের বাহিনী, শাহিনুর ও মনি বাহিনী, অহিদুল বাহিনী প স্থানীয় ইউপি সদস্যের বাহিনীসহ অন্তত হাফ ডজন অস্ত্রধারী বাহিনীর সন্ত্রাসীরা। প্রায় ঘণ্টাব্যাপী তাদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া চলে। অন্ধকারে সংঘর্ষ চলাকালে সেখানে কয়েক রাউন্ড গুলিবর্ষণ করে সন্ত্রাসী ও ভূমিদস্যুরা। এতে খলিশাখালির শাহাজান গাজীর ছেলে ভূমিদস্যু রবিউলের ছোট ভাই ইব্রাহিম ওরফে তোকাম, করিম পাড়ের ছেলে আরিফ পাড়, আবুল হোসেন গাজীর ছেলে রিপন হসেন, মনিরুল ইসলাম মনি সহ কমপক্ষে ৫ জন গুরুতর আহত হয় বলে তাৎক্ষণিক ভাবে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা। আহতদের অধিকাংশই রবিউল বাহিনীর সমর্থক বলেও একাধিক সূত্রে জানা গেছে।

এ ব্যাপারে ভূমিদস্যু বাহিনী প্রধান আনারুল ও রবিউলের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তারা ফোন রিসিভ করেনি।

শেয়ার বাটন