Friday, March 29সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

স্বামী ভেবে ১২ বছর পর-পুরুষের সঙ্গে রাত কেটেছে নারীর!

অন্যরকম ডেস্ক: স্বামী-স্ত্রীর সম্পর্ক এতটাই ঘনিষ্ঠ যে তারা আলাদা হওয়ার সিদ্ধান্ত নিলেও তা খুব সহজে করা যায় না। কিন্তু এই সম্পর্কেও মাঝে মাঝে ঘটে যায় এমন অঘটন যা হতবাক করে দেয় মুহূর্তে। ভাবুন তো, একজন নারী যদি একজন পুরুষকে তার স্বামী বলে মনে করেন এবং তার সঙ্গে সম্পর্ক বজায় রাখেন এবং হঠাৎ একদিন জানতে পারেন যে তিনি তার স্বামী নন, একজন পর পুরুষ, তাহলে তার কী হবে? এমনই ঘটনা ঘটেছে ইংল্যান্ডে বসবাসকারী এক নারীর সঙ্গে।

ওই নারী তার স্বামীর থেকে আলাদা থাকতেন। যদিও সমাজ জীবনে তারা স্বামী-স্ত্রীর স্বাভাবিক সম্পর্কই বজায় রেখে চলছিলেন। হঠাৎ একদিন ওই নারী জানতে পারেন যে তিনি যার সঙ্গে স্ত্রী হিসেবে ঘোরাফেরা করছেন সে আসলে তার স্বামী নয় তার আলাদা সংসার রয়েছে।

এই অদ্ভুত গল্পটি রাছপাল এবং রান্ধাওয়ার। তারা ১৯৭৮ সালে বার্কশায়ারের স্লো রেজিস্ট্রি অফিসে বিয়ে করেন। দুজনেই ২০০৯ সাল পর্যন্ত একসঙ্গে থাকতেন এবং তারপর একে অপরের থেকে আলাদা থাকতে শুরু করেন।

তবে তারা শুধুমাত্র স্বামী-স্ত্রী হিসেবে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে যোগ দিতেন। মজার ব্যাপার হল যে জানা যায় রান্ধাওয়া আবার বিয়ে করেছেন এবং তার একটি পুত্র সন্তানও রয়েছে। কিন্তু তার স্ত্রী এই বিষয়ে অবগত ছিলেন না। আরও আশ্চর্যের বিষয় হল, ওই নারী নিজেও ডিভোর্স নেওয়ার বিষয়ে যথেষ্ট সচেতন ছিলেন না।

পরে বিষয়টি স্ত্রীর সামনে আসলে তিনি পারিবারিক আদালতে যান। এখানে জানা যায় যে এক বা দুই নয়, ১২ বছর আগেই স্বামীর তার বিবাহবিচ্ছেদ হয়েছে। অথচ তিনি ডিভোর্সের কোনও তারিখও জানেন না বা তিনি বিবাহবিচ্ছেদের কাগজপত্রে স্বাক্ষরও করেননি। এমন পরিস্থিতিতে বিবাহবিচ্ছেদের কথা শুনে হতবাক হয়ে যান ওই নারী।

পরে জানা যায়, ২০১০ সালে স্ত্রীর জাল স্বাক্ষর করে শুধুমাত্র রান্ধাওয়াই বিবাহবিচ্ছেদের জন্য এগিয়েছিলেন। এরপর ২০১১ সালে অন্য এক নারীকে বিয়ে করেন তিনি এবং তাদের একটি সন্তানও রয়েছে।

প্রসঙ্গত, ইংল্যান্ডের নতুন আইন অনুযায়ী, বিবাহবিচ্ছেদ আরও সহজ করা হয়েছে এবং বলা হয়েছে এর জন্য কোনও সরকারি ভিত্তির প্রয়োজন নেই। এপ্রিল থেকে কোনও ভুল বিবাহবিচ্ছেদ কার্যকর হবে না বলেও জানিয়েছে সেখানকার আইন ব্যবস্থা।

শেয়ার বাটন