Friday, March 29সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

সাতক্ষীরা পৌর মেয়র দুর্নীতির দায়ে বহিষ্কার

সাতক্ষীরা: তিন কোটি টাকা দুর্নীতি ও অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় সাতক্ষীরা পৌরসভার মেয়র তাজকিন আহমেদ চিশতিকে সাময়িক বহিষ্কার করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। মঙ্গলবার (১৫ জুন) বিকেলে মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এ ঘোষণা জানানো হয়।

চিটিতে উল্লেখ করা হয়েছে, মেয়রের বিরুদ্ধে বিদ্যমান বিধিবিধান যথাযথভাবে অনুসরণ না করে ২০১৬ সালের মার্চ থেকে ২০২১ সালের জুন পর্যন্ত সময়ের ৫৮ লাখ ১৯ হাজার ৭০১ টাকা পানির বিল মওকুফসহ বিল যথাযথভাবে আদায় না করে অধিকাংশ ক্ষেত্রে মেয়র কর্তৃক এককভাবে মওকুফ করার অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে। ছয় বছরে সাতক্ষীরা পৌরসভার হাটবাজার ইজারা বাবদ ৬৬ লাখ ৩৯ হাজার ৫৫১ টাকা টাকা বকেয়া রয়েছে।

এ ছাড়া ভ্যাট, আয়কর বাবদ ৩৬ লাখ ৭০ হাজার ৯৭০ টাকা, আদায় ও সরকারি খাতে জমা করা হয়নি। যেহেতু বিদ্যমান বিধিবিধান যথাযথভাবে অনুসরণ না করে মার্চ ২০১৬ থেকে তদন্তকালীন পর্যন্ত পৌর কর মওকুফ করা হয়েছে ১ কোটি ২৬ লাখ ২২ হাজার ৯৪৩ টাকা, ট্রেড লাইসেন্স বাবদ ১৪ লাখ ১৩ হাজার ৭২৬ টাকা মওকুফ করা হয়েছে।

অভিযোগগুলো তদন্তে প্রমাণিত হওয়ায় স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৩২-এর উপ-ধারা (১) (ঘ) মোতাবেক অসদাচরণ ও ক্ষমতার অপব্যবহারের দায়ে দোষী সাব্যস্ত করে একই আইনের ধারা ৩১ (১) অনুযায়ী সাতক্ষীরা পৌরসভার মেয়রের পদ থেকে সাময়িক বরখাস্ত করা হলো।

সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, ঘটনাটি আমি শুনেছি। কিন্তু অফিশিয়াল কোনো চিঠি এখনো হাতে পাইনি।

শেয়ার বাটন