Friday, April 19সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

সড়কে থামছে না মৃত্যুর মিছিল

বেপরোয়া যান চলাচলের কারণে সড়কে থামছে না মৃত্যুর মিছিল। প্রতিদিন দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় ঝরছে তাজা প্রাণ। সর্বশেষ গতকালও সড়ক দুর্ঘটনায় ১০ জন নিহত হয়েছেন। সব মিলে শুধু ঈদযাত্রা ও পরিবারের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করতে গিয়ে ৮৪ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে।

গতকাল কুষ্টিয়ায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী মা ও ছেলের মৃত্যু, মাদারীপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই বন্ধুর মৃত্যু, সিরাজগঞ্জে স্ত্রীকে বাঁচাতে বাসচাপায় স্বামীর মৃত্যু, চাঁপাইনবাবগঞ্জে শিশুসহ নিহত দুই, চট্টগ্রামের মিরসরাইয়ে রাস্তা পার হতে গিয়ে বাসের ধাক্কায় মোমিন উল্লাহ (৭৫) নামে এক বৃদ্ধের মৃত্যু, চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় বাইকার নিহত, পাঁচবিবিতে ট্রাক, অটোরিকশা ও মোটরসাইকেলের ত্রিমুখী সংঘর্ষে একজন নিহত হয়েছেন।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গা-জীবননগর সড়কের উথলীতে নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে রাজু হোসেন (২৫) নামে মোটরসাইকেলের এক আরোহী নিহত হয়েছেন। গতকাল দুপুরে জীবননগর উপজেলার উথলী ফুড পার্কের সামনে এ দুর্ঘটনা ঘটে। রাজু চুয়াডাঙ্গা সদর উপজেলার বড়শলুয়া গ্রামের সিদ্দিক হোসেনের ছেলে। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, রাজু সকালে জীবননগরে আত্মীয়ের বাসা থেকে বের হয়ে নিজ বাড়ি ফিরছিলেন। এসময় জীবননগরের উথলী ফুড পার্কের সামনে নিয়ন্ত্রণ হারালে মোটরসাইকেলটি একটি খেজুর গাছের সঙ্গে ধাক্কা লাগে। এতে গুরুতর আহত হন রাজু। এলাকাবাসী তাকে উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের জরুরি বিভাগে নিলে চিকিৎসক ডা. তাজনিম আরেফিন মৃত ঘোষণা করেন। চুয়াডাঙ্গা সদর থানার ওসি মোহাম্মদ মহসীন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, কোনো অভিযোগ না থাকায় মরদেহ পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে।

কুষ্টিয়া : কুষ্টিয়া সদর উপজেলায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী মা ও ছেলের মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার সকালে উপজেলার বটতৈল বাইপাস মোড়ে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন কুষ্টিয়া সদর উপজেলার বটতৈল ইউনিয়নের কবুরহাট গ্রামের নাজমুল ইসলামের স্ত্রী অঞ্জনা খাতুন (৪০) ও তার ছেলে ইফতিয়াজ ইসলাম (২২)। স্থানীয়রা জানান, গতকাল সকালে নিজ বাড়ি থেকে মোটরসাইকেলে কুষ্টিয়া শহরে যাচ্ছিলেন মা ও ছেলে। পথে বটতৈল বাইপাস মোড়ে পৌঁছালে সামনে থেকে একটি ট্রাক তাদের ধাক্কা দেয়। এতে গুরুতর আহত অবস্থায় ছেলে ও মাকে উদ্ধার করে কুষ্টিয়া সদর হাসপাতালে পাঠানো হলে পথেই ছেলের মৃত্যু হয়। চিকিৎসাধীন অবস্থায় দুপুরে তার মায়েরও মৃত্যু হয়। বিষয়টি নিশ্চিত করেছেন হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইদ্রিস আলী। 

মাদারীপুর : মাদারীপুরে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে আরোহী দুই বন্ধুর মৃত্যু হয়েছে। গতকাল সকাল সাড়ে ৮টার দিকে ঢাকা-বরিশাল মহাসড়কের মাদারীপুর সদর উপজেলার তাঁতীবাড়ি এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত দুজন হলেন আশিক মিয়া (২৫) ও শাহাদাৎ হোসেন (২৮)। আশিক মেহেরপুর জেলার নিরব উদ্দিনের ছেলে। শাহাদাৎ হোসেনের বাড়িও মেহেরপুরে। তার বাবার নাম আরিফ হোসেন। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, বন্ধু শাহাদাৎকে সাথে নিয়ে পটুয়াখালীর কুয়াকাটা ভ্রমণ শেষে মোটরসাইকেল চালিয়ে নিজ বাড়ি মেহেরপুরে ফিরছিলেন আশিক। সকালে মাদারীপুর সদর উপজেলার তাঁতীবাড়ি এলাকায় এলে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেলটি খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই মারা যান আশিক। গুরুতর আহত অবস্থা শাহাদাৎ হোসেনকে প্রথমে মাদারীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়। শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ফরিদপুর মেডিকেল কলেজে নেয়ার পথে তার মৃত্যু হয়। মাদারীপুর সদর মডেল থানার  ওসি মো. কামরুল ইসলাম মিঞা দুর্ঘটনার তথ্য নিশ্চিত করেছেন।

সিরাজগঞ্জ : স্ত্রীকে বাঁচাতে গিয়ে বাসচাপায় স্বামীর মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে সিরাজগঞ্জের উল্লাপাড়ায়। ওই স্বামী নাম মো. পলাশ (৩৪)। এ ঘটনায় আহত হয়ে হাসপাতালে ভর্তি স্ত্রী। গতকাল ঢাকা-পাবনা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। পলাশ উল্লাপাড়া উপজেলার বেতকান্দি গ্রামের ফজলুল হকের ছেলে। তিনি সলপ রেলওয়ে স্টেশন বাজারের একজন ব্যবসায়ী। প্রত্যক্ষদর্শীরা জানান, ঘটনার সময় পলাশ তার স্ত্রীকে নিয়ে মোটরসাইকেল চালিয়ে বাড়ি যাচ্ছিলেন। পথে তাদের মোটরসাইকেলে ধাক্কা দেয় একটি সিএনজি। এ সময় স্বামী-স্ত্রী দুজনই সড়কে ছিটকে পড়েন। এ সময় পলাশ তার স্ত্রীকে বাঁচাতে উঠে এলে ঢাকাগামী একটি অজ্ঞাত বাস তাকে চাপা দিয়ে চলে যায়। এতেই ঘটনাস্থলেই পলাশের মৃত্যু হয়। উল্লাপাড়া হাটিকুমরুল হাইওয়ে থানার ওসি লুৎফর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। 

চাঁপাইনবাবগঞ্জ : পৃথক সড়ক দুর্ঘটনা চাঁপাইনবাবগঞ্জে দুইজন নিহত হয়েছেন। জেলার সদর উপজেলার আমনুরায় ও শিবগঞ্জ উপজেলার তেলকুপিতে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত হন তারা। আমনুরা পুলিশ ফাঁড়ির এসআই আমিত পান্ডে ও স্থানীয় সুত্র জানান, গতকাল সকাল ১০টায় আমনুরা বালিকাপাড়া মোড়ে রাস্তা পার হচ্ছিল শিশু সামিয়া সাফি (৫)। সেখানে একটি অটোরিকশা তাকে ধাক্কা দিলে সে গুরুতর আহত হয়। এ সময় স্থানীয়রা তাকে উদ্ধার করে ২৫০ শয্যা জেলা হাসপাতালে নেয়ার পথে মারা যায় শিশু সামিয়া। এদিকে একই দিন সকাল সাড়ে ৯টার দিকে জেলার শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ইউনিয়নের তেলকুপিতে ব্যাটারি চালিত রিকশাভ্যানের সাথে মোটরসাইকেলের সংঘর্ষে ভ্যানের যাত্রী আব্দুর রশিদ ভুতু (৫৮) ঘটনাস্থলেই মারা যান। নিহত রশিদ ওই ইউনিয়নের রাধানগর বাবলা বোনা গ্রামের মৃত লুৎফল হকের ছেলে। 

পাঁচবিবি : জয়পুরহাটের পাঁচবিবিতে  ট্রাক, অটোরিকশা ও মোটরসাইকেলের ত্রিমুখী সংঘর্ষে অজ্ঞাত এক ব্যক্তির মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও তিনজন। গতকাল দুপুরে পাঁচবিবি উপজেলার শিমুলতলী এলাকায় এই দুর্ঘটনা ঘটে। পাঁচবিবি  থানার ওসি পলাশ চন্দ্র দেব এ তথ্য নিশ্চিত করেছেন। নিহত মোটরসাইকেল আরোহী পরিচয় পাওয়া যায়নি। আহতরা হলেন পাঁচবিবি উপজেলার সরাইল গ্রামের মদুল হোসেনের ছেলে মহন হোসেন (২০), নিলত পাড়া গ্রামের জামাত আলীর ছেলে গোলজার হোসেন (৩০), মৃধনপাড়া গ্রামের এফাজ উদ্দিনের ছেলে জয়লাল হোসেন (৬০)। 

চট্টগ্রাম : চট্টগ্রামের মিরসরাইয়ে রাস্তা পার হতে গিয়ে বাসের ধাক্কায় মোমিন উল্লাহ (৭৫) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গতকাল দুপুর ১২টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিঠাছড়া বাজারের বাইপাস এলকায় এ দুর্ঘটনা ঘটে। মোমিন উল্লাহ মিরসরাই সদর ইউনিয়নের আমানটোলা গ্রামের মৃত হাজী জামানের ছেলে। জোরারগঞ্জ হাইওয়ে পুলিশ ফাঁড়ির ওসি আলমগীর হোসেন বলেন, দুপুরে মিঠাছড়া বাজার এলাকায় অজ্ঞাত একটি গাড়ির ধাক্কায় মোমিন উল্লাহ নামের এক বৃদ্ধের মৃত্যু হয়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মরদেহ উদ্ধার করে। পরিচয় শনাক্ত হওয়ার পর আইনি প্রক্রিয়া শেষে মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়।  

এ ছাড়া ঈদের ছুটিতে গত সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত চার দিনে রাজধানীসহ বিভিন্ন জেলায় সড়ক দুর্ঘটনায় ৭৬ জন নিহত হন। এর মধ্যে ময়মনসিংহে আটজন ও ঢাকায় ছয়জন, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সফিপুর নতুন উড়ালসেতুর পূর্বপাশে পাঁচজন, কুমিল্লায় পাঁচজন, রংপুর-দিনাজপুর মহাসড়কে পাঁচজন, জয়পুরহাটে চারজন, ব্রাহ্মণবাড়িয়ায় তিনজন, যশোরে পাঁচজন, পঞ্চগড়ে তিনজন, চট্টগ্রাম নগরে দুইজন, পটিয়ায় একজন, কক্সবাজারের চকরিয়ায় একজন, বরিশালে তিনজন, বাগেরহাটের শরণখোলায় তিনজন, ঝালকাঠির নলছিটিতে দুইজন, পাবনার ঈশ্বরদীতে দুইজন, গোপালগঞ্জে দুইজন,  ঝিনাইদহের মহেশপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় তিনজন ও আমতলীতে টমটম উল্টে চালক নিহত হয়েছেন। একই সাথে সিরাজগঞ্জ, পাবনা, সাতক্ষীরা, রাজবাড়ী, মানিকগঞ্জ, শেরপুর, মেহেরপুর, হবিগঞ্জ, ঢাকার ধামরাই, মৌলভীবাজার, টাঙ্গাইল ও নাটোরে সড়ক দুর্ঘটনায় একজন করে নিহত হয়েছেন। সর্বশেষ গতকাল শুক্রবার দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় আটজন নিহত হয়েছেন। এদিকে রেলওয়ের সেতুর সাথে ধাক্কা লেগে ট্রেনের ছাদে ওঠা এক কিশোরের মৃত্যু হয়েছে।  বৃহস্পতিবার সন্ধ্যায় ময়মনসিংহ-মোহনগঞ্জ রেলপথের ঠাকুরাকোনা ধনাইখালি নদীর ওপর রেলসেতুতে এ দুর্ঘটনা ঘটে। নিহত কিশোরের নাম শাহরিয়ার স্বপ্ন (১৫)। সে নেত্রকোনা শহরের কুড়পাড় এলাকার বাসিন্দা বিজিবি সদস্য সোহাগ মিয়ার ছেলে। শাহরিয়ার স্বপ্ন এবার নেত্রকোনা আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চবিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষার্থী ছিল।

শেয়ার বাটন