Friday, April 19সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে শান্তি আলোচনার আহ্বান চীনের

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত লি জিমিং বুধবার বলেছেন, ইউক্রেনের চলমান ট্র্যাজেডি অনেকের হৃদয় ভেঙে দিয়েছে, চীন শান্তির পক্ষে এবং যুদ্ধের বিপক্ষে।

শান্তিকে সুযোগ দেয়ার চীন দুটি অগ্রাধিকার নির্ধারণ করে জানিয়ে তিনি বলেন, শান্তি আলোচনা উৎসাহিত করা এবং মানবিক সংকট থেকে মুক্তি দেয়া।

রাষ্ট্রদূত একটি ভিডিও বার্তায় বলেন, চীন একটি ছয় দফা মানবিক উদ্যোগ পেশ করেছে এবং এখন পর্যন্ত ইউক্রেনের যুদ্ধ-বিধ্বস্ত জনগণের জন্য মিলিয়ন মিলিয়ন ডলার মানবিক সহায়তা প্রদান করেছে।

তিনি বলেন, যুদ্ধবিরতির আহ্বান বা শত্রুতার ডাক দেয়া, খাদ্য বা প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করা, আগুন নেভানোর চেষ্টা করা বা আগুনে ঘি ঢালা–কোনটি সমস্যা থেকে উত্তরণ সহজ করছে এবং কোনটি সমস্যাকে আরও ঘনীভূত করছে? আপনি কী মনে করেন?

রাষ্ট্রদূত বলেন, আমরা জাতিসংঘে এবং অন্যান্য অনেক অনুষ্ঠানে এই বিষয়ে আলোচনার সময় আমাদের মতামত স্পষ্ট করেছি।

তিনি বলেন, চীন তার মূল হিসেবে জাতিসংঘের সনদের সাথে আন্তর্জাতিক সম্পর্ক নিয়ন্ত্রণকারী আন্তর্জাতিক আইন এবং সর্বজনীনভাবে স্বীকৃত নিয়মকে সমর্থন করে।

রাষ্ট্রদূত জিমিং বলেন, এটি আমাদের গভীর বিশ্বাস যে সব দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে অবশ্যই সম্মান করতে হবে।

তিনি বলেন, চীন অভিন্ন, ব্যাপক, সহযোগিতামূলক এবং টেকসই নিরাপত্তার দৃষ্টিভঙ্গিকে উৎসাহিত করে।

চীনা দূত বলেন, রাশিয়া এবং ইউক্রেন উভয়ের বৈধ নিরাপত্তা উদ্বেগগুলোকে সম্মান করা উচিত এবং বৃহত্তম বিদ্যমান সামরিক জোট কর্তৃক ভালোভাবে নিষ্পত্তি করা হলে সশস্ত্র সংঘাত এড়ানো যেত।

তিনি বলেন, শীতল যুদ্ধের মানসিকতা এবং ব্লক সংঘাত বিশ্বের জন্য একটি অভিশাপ ছাড়া আর কিছুই নয়, এই সত্যের সাথে পুনরায় শিক্ষা লাভ করতে মানবতাকে একটি বিশাল মূল্য দিতে হলো।

শেয়ার বাটন