Friday, March 29সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

বাংলাদেশ পুলিশের বার্ষিক আযান,কেরাত ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত

হাসানুজ্জামান সুমন, বিশেষ প্রতিনিধি: ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম বলেছেন, পুলিশ সদস্যদের মাঝে ধর্মীয় চর্চা বাড়ানোর জন্য প্রতি বছর আযান, কেরাত ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। এবারের প্রতিযোগিতায়ও প্রতি বছরের ন্যায় সকল পুলিশ ইউনিট থেকে পুলিশ সদস্যগণ অংশগ্রহণ করেছেন। তাদের মধ্য থেকে অধিকতর যোগ্য প্রতিযোগীকে নির্বাচন করা হয়েছে।
তিনি গতকাল শুক্রবার (১৪ এপ্রিল ২০২৩খ্রি.) বাদ জুমা রাজারবাগ পুলিশ লাইনসে বাংলাদেশ পুলিশ কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত বাংলাদেশ পুলিশের বার্ষিক আযান, কেরাত ও রচনা প্রতিযোগিতা-২০২৩ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
আইজিপি বলেন ‘বঙ্গবন্ধুর রাষ্ট্রচিন্তায় ইসলামিক দর্শন ও বর্তমান রাষ্ট্র ব্যবস্থায় এর প্রতিফলন’ শীর্ষক রচনা প্রতিযোগিতার বিষয় অত্যন্ত চমৎকার। প্রতিযোগীরা বঙ্গবন্ধু, বঙ্গবন্ধুর রাষ্ট্রচিন্তা ও তাঁর ইসলামী দর্শন সম্পর্কে জানার সুযোগ পেয়েছে।
আইজিপি প্রতিযোগিতায় বিজয়ীদের জাতীয় পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের আহবান জানান। এছাড়া, বিজয়ীদের মেধার স্বীকৃতি হিসেবে তাদেরকে দিয়ে বাংলাদেশ পুলিশের বিভিন্ন অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত করানোর বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানান।
তিনি সুচারুভাবে প্রতিযোগিতার বিচার কাজ সম্পন্ন করার জন্য বিচারক মন্ডলীকে ধন্যবাদ জানান।
প্রতিযোগিতায় বিজয়ীদের স্বাগত জানিয়ে আইজিপি বলেন, যারা বিজয়ী হতে পারেননি তারা আগামীতে আরও ভাল করার জন্য অনুশীলন অব্যাহত রাখতে হবে। আইজিপি বিজয়ীদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণ করেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পুলিশের বার্ষিক আযান, কেরাত ও রচনা প্রতিযোগিতা-২০২৩ এর আয়োজক কমিটির সভাপতি ও অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান। এ সময় ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক, অতিরিক্ত আইজিপিগণ, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ, পুলিশ সদস্যগণ এবং বিপুল সংখ্যক মুসল্লি উপস্থিত ছিলেন।
আযানে প্রথম হয়েছেন যশোর জেলা পুলিশের কনস্টেবল মোঃ ইসমাইল হোসেন মুন্না, দ্বিতীয় নোয়াখালী জেলা পুলিশের কনস্টেবল মো. মনিরুল ইসলাম এবং তৃতীয় হয়েছেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের এএসআই মোঃ ওমর ফারুক।
কেরাতে প্রথম স্থান অধিকার করেছেন ৩ এপিবিএন খুলনার নায়েক আবু মুসা, দ্বিতীয় হয়েছেন মাদারীপুর জেলা পুলিশের এএসআই মোঃ আরিফুর রহমান এবং তৃতীয় হয়েছেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের এএসআই মোঃ ওমর ফারুক।
‘বঙ্গবন্ধুর রাষ্ট্রচিন্তায় ইসলামিক দর্শন ও বর্তমান রাষ্ট্র ব্যবস্থায় এর প্রতিফলন’ শীর্ষক রচনা প্রতিযোগিতায় প্রথম ঢাকা মেট্রোপলিটন পুলিশের এএসআই মোঃ জাহাঙ্গীর আলম, দ্বিতীয় স্পেশাল ব্রাঞ্চ (এসবি), ঢাকার উচ্চমান সহকারী শেখ রেজাউল কবীর এবং তৃতীয় হয়েছেন পুলিশ হেডকোয়ার্টার্সের এএসআই মোঃ মারুফুল ইসলাম।
বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিট থেকে বাছাই করে চূড়ান্ত প্রতিযোগিতার জন্য পুলিশ সদস্যদের ঢাকায় প্রেরণ করা হয়। চূড়ান্ত প্রতিযোগিতায় এ বছর আযানে ২৬ জন, কেরাতে ২৭ জন এবং রচনা প্রতিযোগিতায় ১৮ জন প্রতিযোগী অংশ নিয়েছেন।
অনুষ্ঠানে আজান ও কেরাত প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারীরা আজান দেন এবং কোরআন তেলাওয়াত করেন।

শেয়ার বাটন