Thursday, April 25সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

নেপালে সার কারখানা স্থাপনের প্রস্তাব, ভেবে দেখবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: নেপালে সার কারখানা স্থাপনের জন্য বাংলাদেশকে একটি প্রস্তাব দিয়েছে দেশটি। এ বিষয়ে নীতিনির্ধারণী মহলে আলোচনা করা হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার (২৬ এপ্রিল) দুপুরে সচিবালয়ে নেপালের বিদ্যুৎ পানি ও কৃষিমন্ত্রী পম্পা ভূসালের নেতৃত্বে ১৩ সদস্যদের প্রতিনিধি দল বাংলাদেশের কৃষিমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। পরে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন কৃষিমন্ত্রী।

মন্ত্রী বলেন, ৯০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্নের ক্ষমতা আছে নেপালের। এরমধ্যে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হয়। তারা মূলত ভারতকে বেশি বিদ্যুৎ দেয়। আমরা বলেছি, আমাদেরও বিদ্যুৎ দিতে। তারা বলে, তাদের বিদ্যুৎ ব্যবহার করে নেপালে সার কারখানা তৈরি করতে।

তিনি বলেন, যদি সেখানে সস্তায় বিদ্যুৎ পাওয়া যায়, তাহলে আমরা চিন্তা করতে পারি। কারণ সার তৈরিতে অনেক বিদ্যুতের প্রয়োজন হয়। আমি এ প্রস্তাব নিয়ে নীতিনির্ধারণী মহলে আলোচনা করবো।

উত্তরাঞ্চলের একটি জেলায় দাম না পেয়ে রাস্তায় আলু ফেলে প্রতিবাদ করেছে কৃষকরা। আলুর বহুমুখী ব্যবহার ও প্রক্রিয়াজাতকরণের বিষয়ে কি ব্যবস্থা নিতে যাচ্ছেন- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পেঁয়াজ নিয়ে বাংলাদেশে কি হয়? এখন দেখেন পেঁয়াজ বিক্রি করতেও পারছে না কৃষকরা। আলুরও একই অবস্থা। গত বছর দাম বেশি ছিল, এবছর আবার এ অবস্থা (দাম কম)। উৎপাদন একটু বেশি হলে চাষিরা বিক্রি করতে পারে না। এখনতো ইচ্ছা করলে আলুর দাম বাড়াতে পারছি না।

তিনি বলেন, আমাদের কোনো উপায় নেই। এ মুহূর্তে আলুর খুবই সীমিত রপ্তানি। আলু উৎপাদন হয়ও অনেক দেশে। ইউরোপীয়ান দেশগুলোও ওইরকম আলু আমদানি করে না। রাশিয়া করতো। এখন তাদের যুদ্ধ। তারা আলু আমদানি ওপেন করেছে, কিন্তু ব্যাংকিং সিস্টেম নাই। এখন যুদ্ধের জন্য রপ্তানিও সম্ভব না। আমি জানি না কীভাবে চাষিদের আমরা আলুর নিয়ে সহযোগিতা করবো। তবে আমাদের চেষ্টার কোনো শেষ নেই।

শেয়ার বাটন