Thursday, April 25সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

নলতা শরীফে দেশের সর্ববৃহৎ ইফতার মাহফিল

তরিকুল ইসলাম : সাতক্ষীরার কালিগঞ্জের নলতায় বিশ্বের ২য় এবং দেশের সর্ববৃহৎ ইফতার মাহফিল অনুষ্ঠিত হচ্ছে। খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) কর্তৃক ‘স্রষ্টার এবাদত ও সৃষ্টের সেবা’ এ ব্রত নিয়ে প্রতিষ্ঠিত নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সার্বিক ব্যবস্থাপনায় এ ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার নলতা পাক রওজা শরীফ প্রাঙ্গণে রমজানের প্রথম দিন থেকে শুরু করে মাসব্যাপী এ কর্মসূচি অব্যাহত থাকে।

কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন কর্মকর্তাদের তত্ত্বাবধানে এবং কর্মচারী ও অসংখ্য স্বেচ্ছাসেবকের অক্লান্ত পরিশ্রমে বিকাল ৩টার পর থেকে মাহফিল মাঠে ইফতার পরিবেশনের তোড়জোড় শুরু হয়।

সূত্র মতে, স্থানীয় সহ বিভিন্ন এলাকা থেকে আগত রোজাদারদের জন্য প্রতিদিন ৫-৬ হাজার ইফতারের প্লেট প্রস্তুত করছে কর্তৃপক্ষ। নিজস্ব রন্ধনশালায় প্রস্তুত করা বর্তমানে ইফতার হিসেবে দেয়া হচ্ছে খেঁজুর, চিড়া, ভাজা ছোলা,পাঁকা কলা, সিঙ্গাড়া ও সুজির ফিরনি।

এক দিনের ইফতার বাবদ ব্যয় হচ্ছে আড়াই লাখ টাকা। তবে ইফতারে পদ বাড়লে এ ব্যয় ৩ লাখ টাকা ছাড়িয়ে যেতে পারে বলে জানান মিশনের হিসাবরক্ষক এবাদুল হক। ইফতার কেউ এককভাবে দিচ্ছেন আবার কোনোদিন কয়েকজন মিলেও দিচ্ছেন বলে তিনি জানান।

উপস্থিত রোজাদারদের সুবিধার্থে ইফতার মাঠের চতুর্দিকে বাঁশের রেলিং দ্বারা বেস্টনি ও উপরে টিনের ছাউনির ব্যবস্থা করা হয়েছে। রাখা হয়েছে জুতা ও যানবাহন রাখার ব্যবস্থা। এত রোজাদার একজায়গায় জমায়েত হলেও কোনো হুড়োহুড়ি বা বিশৃঙ্খলা নেই।

তরিকুল ইসলাম লাভলু,

কালিগঞ্জ (সাতক্ষীরা) প্রতিনিধি
মোবাইল: ০১৭১৫২৬১৮২৭
তারিখ: ১২/০৪/২০২২ ইং

শেয়ার বাটন