Thursday, April 25সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

দুই কোটি কৃষি উপকরণ কার্ড প্রদান করা হয়েছে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের কৃষকদের ২ কোটি কৃষি উপকরণ কার্ড দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘আমরা যা দেবো তা যেন অন্য দিকে না যায় সেজন্য কৃষি উপকরণ কার্ড আমরা কৃষকদের দিয়েছি।’

খাদ্য সংকট হওয়ার শঙ্কা নিয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশে যে মজুদ আছে তাতে খাদ্য সংকট হওয়ার শঙ্কা নেই। কৃষিতে বাংলাদেশের সাফল্যে বিশ্বে প্রসংশিত।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে কৃষিসহ প্রতিটি ক্ষেত্রে যান্ত্রিকীকরণে জোর দেওয়া হয়েছে। খাদ্যের পাশাপাশি পুষ্টির দিকেও নজর দেওয়া হয়েছে। সম্ভাব্য দুর্ভিক্ষে খাদ্য সংকট মোকাবেলায় এখন থেকেই প্রস্তুতি নিতে হবে।

সোমবার (১৭ অক্টোবর) বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, কৃষকের ভর্তুকির টাকা যাতে তার ব্যাংকে সরাসরি চলে যায় আমরা সে ব্যবস্থাও নিয়েছি। মাত্র ১০ টাকায় তারা যেন ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারে সে ব্যবস্থা আমরা নিয়েছিলাম।

আমরা শুরু করেছিলাম কুড়িগ্রাম থেকে। কারণ ওইসব এলাকাই ছিল সবচেয়ে দুর্ভিক্ষপূর্ণ এলাকা। সেখানেই কৃষকরা প্রথম ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খোলে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমরা আগে থেকেই একটা বিষয়ে উদ্যোগ নিয়েছিলাম, সেটা হচ্ছে গবেষণার মাধ্যমে লবণাক্তসহিষ্ণু, ক্ষরাসহিষ্ণু এবং জলমগ্নতাসহিষ্ণুতা তৈরি। কারণ, আমাদের দেশে মাঝে মাঝে দীর্ঘস্থায়ী বন্যা হলে ক্ষেতের ফসল নষ্ট হয়ে যায়।

কাজেই এ ধরনের ধানবীজ যাতে গবেষণা করে পাওয়া যায় সে ব্যবস্থাটাও আমরা নিই। গবেষণার মাধ্যমে কয়েকশ প্রকারের উচ্চ ফলনশীন বীজ উদ্ভাবন হচ্ছে, সেগুলো ব্যবহার করা হচ্ছে। বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবন করা হচ্ছে।’

শেয়ার বাটন