Monday, April 29সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

ডিআইজি মিজানের জামিন বহাল

নিজস্ব প্রতিবেদক: ঘুষ লেনদেনের মামলায় তিন বছরের কারাদণ্ডপ্রাপ্ত পুলিশের বরখাস্তকৃত ডিআইজি মিজানুর রহমানের জামিন বহাল রেখেছেন চেম্বার আদালত।

সোমবার (১৮ এপ্রিল) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম. ইনায়েতুর রহিম এই আদেশ দেন।

এদিন আদালতে দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। আসামির পক্ষে ছিলেন ব্যারিস্টার মাহবুব শফিক।

এর আগে সকালে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ মামলার জামিন স্থগিত ও সাজা বৃদ্ধি চেয়ে আবেদন করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

পরে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও ইজারুল হক আকন্দের দ্বৈত বেঞ্চ ডিআইজি মিজানের সাজা তিন থেকে বাড়িয়ে সাত বছর কেন করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন।

গত ১৩ এপ্রিল ঘুষ লেনদেনের মামলায় ডিআইজি মিজানকে জামিন দেয় হাইকোর্ট। একইদিনে মানি লন্ডারিংয়ের মামলায় দুদকের এনামুল বাছিরের ৮০ লাখ টাকা জরিমানার সাজা স্থগিত করে হাইকোর্ট। সেই সঙ্গে আপিল শুনানির জন্য গ্রহণ করে বিচারপতি মোস্তাফিজুর রহমানের একক বেঞ্চ।

গত ৬ এপ্রিল মিজানের জামিন শুনানির জন্য গ্রহণ করেন। শুনানি শেষে আদালত আজ জামিনের দিন ধার্য করেন। এ সময় নিম্ন আদালতে থাকা মামলার সব নথিও তলব করেন হাইকোর্ট।

গত ২৩ ফেব্রুয়ারি ঘুষ লেনদেনের অভিযোগে মিজান ও বাছিরকে তিন বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। অপরদিকে মানি লন্ডারিং আইনের ৪ ধারায় বাছিরকে পাঁচ বছর কারাদণ্ড ও ৮০ লাখ টাকা জরিমানা করা হয়।

৪০ লাখ টাকার ঘুষ কেলেঙ্কারির অভিযোগে ২০১৯ সালের ১৬ জুলাই দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ দুদকের পরিচালক শেখ মো. ফানাফিল্লাহ বাদী হয়ে মামলা করেছিলেন। ২০২০ সালের ১৯ জানুয়ারি তাদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন শেখ মো. ফানাফিল্লাহ।

শেয়ার বাটন