Friday, March 29সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

জগন্নাথপুরে খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর জন্মসার্ধশতবার্ষিকীর আলোচনা সভায় অনুষ্ঠিত

সাতক্ষীরা : সাতক্ষীরা জেলার দেবহাটা উপজেলাধীন জগন্নাথপুর আহ্ছানিয়া মিশনের উদ্যোগে বিশিষ্ট শিক্ষাবিদ, শিক্ষা ও সমাজ সংস্কারক, সাহিত্যিক, দার্শনিক, ‘স্রষ্টার এবাদত ও সৃষ্টের সেবা’ এ মহান ব্রতকে সামনে রেখে আহ্ছানিয়া মিশন সহ অসংখ্য প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, সুফি-সাধক, হজরত শাহ্ছুফী আলহাজ্জ খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর জন্মসার্ধশতবার্ষিকী (১৫০ বছর) উপলক্ষে ১ জানুয়ারি ২০২৩ রবিবার বেলা ১২ টা হতে জগন্নাথপুর আহ্ছানিয়া মিশন প্রাঙ্গণে এক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

দেবহাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্জ মুজিবর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সাবেক স্বাস্থ্যমন্ত্রী, নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি আলহাজ্জ অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক এমপি।

প্রধান অতিথি সহ বক্তাগণ- বিশিষ্ট শিক্ষাবিদ ও পীরে কামেল হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর জন্মসার্ধশতবার্ষিকী উপলক্ষে জগন্নাথপুর আহ্ছানিয়া মিশনের আয়োজনে অভিভূত হন।
তারা বলেন বহু গুনের অধিকারী ও মনীষী হজরত খানবাহাদুর আহ্ছানউল্লাউল্লা সম্পর্কে আলোচনা করার মত জ্ঞান আমাদের নেই। তিনি একাধারে শিক্ষাবিদ, শিক্ষা ও সমাজ সংস্কারক, নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন সহ অসংখ্য প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, সাহিত্যিক, দার্শনিক। যিনি সরকারি চাকরির পাশাপাশি ধর্ম প্রচার,ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় অগ্রনী ভূমিকা পালন সহ মানব কল্যাণে আজীবন কাজ করে গেছেন। তাই আমরা যারা তার অনুসারী তারা ধন্য। তিনি সবসময় আল্লাহ ও রাসুলের মত পথ অনুসরন করে সকলকে সে মোতাবেক চলার তাগিদ দিয়ে গেছেন। শিক্ষা ক্ষেত্রে পরীক্ষার্থীদের মধ্যে বৈষম্য দূরীকরণে পাবলিক পরীক্ষায় নামের পরিবর্তে রোল পদ্ধতি চালু করে গেছেন। কখনও অন্য ধর্মের উপর আঘাত করে কথা বলেননি।
প্রধান অতিথি আরো বলেন- আমাদের মধ্যে অনেকেই ধর্মের অপব্যাখ্যা দিয়ে মানুষ হত্যা করে। মানুষের বাড়ী-ঘর পুড়িয়ে দেয়। এটা ধর্ম নয়। রাসুল (স.) মক্কা বিজয়ের সময় সকল ধর্মের মানুষকে ইসলামের ছায়াতলে আসার আহবান জানিয়েছিলেন। কাউকে আঘাত করে কথা বলেননি।

তাই সকলের নিকট আহবান জানাবো আমরা অন্তত হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা ((র.) এঁর দীর্ঘ কর্মময় জীবনের

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সাবেক সভাপতি আলহাজ্জ মুহাম্মদ সেলিমউল্লাহ, দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার এ বি এম খালিদ হোসেন সিদ্দিকী, দেবহাটা থানার অফিসার ইনচার্জ শেখ ওবায়দুল্লাহ, নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক আলহাজ্জ মো. এনামুল হক খোকন, যুগ্ম-সম্পাদক ডা: মো. নজরুল ইসলাম, নির্বাহী সদস্য আলহাজ্জ আলমগীর হোসেন প্রমূখ।
জগন্নাথপুর আহ্ছানিয়া মিশনের সভাপতি শেখ শফিকুল ইসলাম এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ও অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন নলতা পাক রওজা শরীফের খাদেম আলহাজ্জ মৌ. আব্দুর রাজ্জাক,কেন্দ্রীয় আহছানিয়া মিশের নির্বাহী সদস্য আলহাজ্জ একরামুল হক, পীর ভবনের মো. আইনুল হক, দোলন, বুলবুল, মিশনের সদস্য ও সমাজসেবক মাহমুদুল হক লাভলু বিশ্বাস, সরকারি কে বি কলেজের শিক্ষক আলহাজ্জ মো. আকবর আলী, মো. মনিরুজ্জামান (মহসিন), শিক্ষক ও সখীপুর আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক মো. আবু তালেব, শিক্ষক ও কালিগঞ্জ আহ্ছানিয়া মিশনের সভাপতি মো. সামছুল হুদা কবির খোকন,সাধারণ সম্পাদক নুর হোসেন, বীর মুক্তিযোদ্ধা তৌফিকুল আলম, শিক্ষক আবু হাসান, এমপি’র বিশেষ সহকারী শাহীন বিশ্বাস,কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের লিয়াজো কমিটির কর্মকর্তা ও উপ-সহকারী প্রকৌশলী আশরাফুল হাসান টুটুল, সমাজসেবক আলহাজ্জ আনছার আলী,জামাল উদ্দিন, মহিউদ্দিন, আ: মান্নান, মোকছেদ আলী, মিডিয়াকর্মী ফারুক হোসেন সহ অন্যান্য সদস্যবৃন্দ, জগন্নাথপুর আহ্ছানিয়া মিশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও সদস্যবৃদ, সুধীবৃন্দ, অন্যান্য শাখা মিশনের কর্মকর্তাবৃন্দ তথা নানা শ্রেণি পেশার মানুষ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জগন্নাথপুর আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক মো. কওছার আলী।
হামদ্ নাত, মুর্শিদী সহ বিভিন্ন পরিবেশনায় অংশগ্রহণ করেন হাফেজ মো. আব্দুল হাকিম, হাফেজ রুহুল কুদ্দুস ও আনিছুর রহমান।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে জগন্নাথপুর আহ্ছানিয়া মিশনের পক্ষ থেকে অতিথিদের মাধ্যমে দুস্থ ও অসহায় নারী-পুরুষের মাঝে লুঙ্গি, গেঞ্জি ও নগদ অর্থ প্রদান করা হয়।

শেষে দোয়া পরিচালনা করেন নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের নির্বাহী সদস্য আলহাজ্জ মো. মুজিবর রহমান শিক্ষক।

উল্লেখ্য, ৭ জানুয়ারি শনিবার জগন্নাথপুর আহ্ছানিয়া মিশনে ফ্রি সুন্নতে খাতনা, রক্তের গ্রুপ চালু করা সহ নানা কার্যক্রম পালনের ঘোষণা দেন সভাপতি শেখ শফিকুল ইসলাম।

শেয়ার বাটন