Thursday, April 18সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

গাড়ির মালিকানা বদলে যেসব কাগজপত্র লাগবে ক্রেতা-বিক্রেতার

সীমান্ত ডেস্ক: গাড়ির মালিকানা বদলের ক্ষেত্রে বিআরটিএ অফিসের সংশ্লিষ্ট ফরম পূরণ করে জমা দিতে হয়। এ ক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতার নির্দিষ্ট কিছু করণীয় রয়েছে। বিষয়টি আগেভাগে জেনে নিয়ে নিয়ম অনুযায়ী কিছু প্রক্রিয়া অনুসরণ করে এক্ষেত্রে কাজটি এগিয়ে নেওয়া সম্ভব।

বিআরটিএ সূত্রে জানা গেছে, সঠিক নিয়মে সঠিক প্রক্রিয়া অনুসরণ করে এখন দ্রুত সময়ের মধ্যে গাড়ির মালিকানা বদল করা সম্ভব। এক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতার কিছু করণীয় রয়েছে এবং প্রয়োজন হবে কিছু সুনির্দিষ্ট কাজগপত্র।

ক্রেতার ক্ষেত্রে লাগবে

১। পূরণকৃত ও স্বাক্ষরিত ‘টিও’ এবং ‘টিটিও’ ফরম।
২। প্রয়োজনীয় ফি জমা দানের রশিদ।
৩। ক্রেতার টিআইএন সার্টিফিকেটের সত্যায়িত কপি (ভাড়ায় চালিত নয় এমন কার, জিপ, মাইক্রোবাসের ক্ষেত্রে)।
৪। মূল রেজিস্ট্রেশন সনদ (উভয় কপি)/ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (প্রযোজ্য ক্ষেত্রে)।
৫। ছবিসহ নন-জুডিশিয়াল স্ট্যাম্পে ওয়ারিশগণের হলফনামা (একাধিক ওয়ারিশ থাকলে এবং একজনের নামে মালিকানা প্রদান করা হলে অন্যান্য ওয়ারিশগণ কর্তৃক স্ট্যাম্পে আর একটি হলফনামা দিতে হবে)।
৬। সংশ্লিষ্ট নমুনা স্বাক্ষর ফরমে ক্রেতার নমুনা স্বাক্ষর এবং ইংরেজিতে নাম, পিতার/স্বামীর নাম, পূর্ণ ঠিকানা ও তিন কপি স্ট্যাম্প সাইজের রঙিন ফটোসহ ফরমের অন্যান্য সকল তথ্য প্রদান। তবে ক্রেতা কোনো প্রতিষ্ঠান হলে উপরে বর্ণিত কাগজপত্রসহ (হলফনামা ছাড়া) অফিসিয়াল প্যাডে চিঠি।

বিক্রেতার লাগবে

১। ফরম ‘টিটিও’ এবং বিক্রয় রশিদে স্বাক্ষর।
২। বিক্রেতার ছবিসহ বিক্রয় হলফনামা।
৩। বিক্রেতা কোম্পানি হলে কোম্পানির লেটার হেড প্যাডে ইন্টিমেশন, বোর্ড রেজিুলেশন ও অথরাইজেশন পত্র প্রদান।
৪। মোটরযানটি ব্যাংক অথবা অন্য কোনো প্রতিষ্ঠানের কাছে দায়বদ্ধ থাকলে দায়বদ্ধকারী প্রতিষ্ঠানের ঋণ পরিশোধ সংক্রান্ত ছাড়পত্র সংগ্রহ করে তা দাখিল করা।

ওয়ারিশ সূত্রে মালিকানা বদলির ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র

১। পূরণকৃত ও স্বাক্ষরিত ‘টিও’ এবং ‘টিটিও’ ফরম।
২। কোর্ট/স্থানীয় সরকার প্রতিষ্ঠান প্রদত্ত ওয়ারিশ সংক্রান্ত সনদ।
৩। প্রয়োজনীয় ফি জমা দানের রশিদ।
৪। একাধিক ওয়ারিশ থাকলে প্রথম ওয়ারিশের টিআইএন সার্টিফিকেটের সত্যায়িত কপি (ভাড়ায় চালিত নয় এমন কার, জিপ, মাইক্রোবাসের ক্ষেত্রে)।
৫। মূল রেজিস্ট্রেশন সনদ (উভয় কপি)/ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (প্রযোজ্য ক্ষেত্রে)।
৬। ছবিসহ নন-জুডিশিয়াল স্ট্যাম্পে ওয়ারিশসূত্রে মালিকানা প্রাপ্তি সংক্রান্ত ওয়ারিশগণের হলফনামা। একাধিক ওয়ারিশ থাকলে এবং একজনের নামে মালিকানা প্রদান করা হলে সেক্ষেত্রে অন্যান্য ওয়ারিশগণ কর্তৃক সকলের ছবিসহ নন-জুডিশিয়াল স্ট্যাম্পে আর একটি হলফনামা লাগবে।
৭। নমুনা স্বাক্ষর ফর্মে নমুনা স্বাক্ষর এবং ইংরেজিতে নাম, পিতার/স্বামীর নাম, পূর্ণ ঠিকানা ও তিন কপি স্ট্যাম্প সাইজের রঙিন ফটোসহ ফরমের অন্যান্য তথ্য পূরণ।

শেয়ার বাটন