Friday, March 29সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

ইকবাল মাসুদের ‘তামাক ছাড়ুন, সুস্থ থাকুন’ গ্রন্থের মোড়ক উম্মোচন

তরিকুল ইসলাম, ঢাকা: ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের পরিচালক ইকবাল মাসুদের লেখা ‘তামাক ছাড়ুন, সুস্থ থাকুন’ গ্রন্থের মোড়ক উম্মোচন করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ মার্চ) বাংলাদেশ সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই গ্রন্থের মোড়ক উম্মোচন করা হয়।

গ্রন্থেটির মোড়ক উম্মোচন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, অতিরিক্ত সচিব (বিশ্বস্বাস্থ্য) কাজী জেবুন্নেছা বেগম, যুগ্ম সচিব (বিশ্ব স্বাস্থ্য অধিশাখা) নিলুফার নাজনীন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল প্রফেশনাল অফিসার ডা. সৈয়দ মাহফুজুল হক, মাদক দ্রব্য ও নেশা নিরোধ সংস্থা (মানস) এর প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ডা. অরুপ রতন চৌধূরী, ভাইটাল স্ট্রাটেজিসের হেড অব প্রোগ্রামস-বাংলাদেশ মো. শফিকুল ইসলাম, ও ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ।

‘তামাক ছাড়ুন, সুস্থ থাকুন’ বইটিতে লেখক কিভাবে তামাকজাত দ্রব্যের ওপর নির্ভরশীল হয়ে পড়ে সেটি বলার পাশাপাশি তামাক সেবন ও ধূমপানের কারণে ক্ষতিসমূহ, তামাক সেবন ও ধূমপানের কারণে স্বাস্থ্যের ওপর প্রভাব, ধূমপায়ীরা শারীরিক যন্ত্রণা ও ব্যথা অনুভব, স্মৃতিশক্তি নষ্ট, তামাকদ্রব্য ও ধূমপায়ী নারীদের স্বাস্থ্যগত ক্ষতি, তামাক সেবন বা ধূমপানের ওপর বংশগত বা জেনেটিক প্রভাব, বাবা-মা’র ধূমপানে সন্তানের আসক্তি, পরোক্ষ ধূমপান ও শিশুদের ক্ষতি, তৃতীয় স্তরের ধূমপান কী ও কেন ক্ষতিকর, ধূমপায়ীরা করোনায় বেশি ঝুঁকিপূর্ণ কেন, ই-সিগারেটের ক্ষতি সহ নানাবিধ প্রয়োজনীয় বিষয় ইকবাল মাসুদ তার বইতে আলোচনা করেছেন।

মোড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া বলেন, অসংক্রামক রোগের মহামারি মানুষের আচরণ ও জীবনযাত্রার সাথে সংশ্লিষ্ট। বাংলাদেশের জনস্বাস্থ্য সমস্যা হিসেবে ক্যানসারসহ অসংক্রামক এবং অন্যান্য দীর্ঘস্থায়ী রোগের প্রাদুর্ভাব বেড়ে চলেছে। অসংক্রামক রোগ অনেকাংশে তামাক ব্যবহার সম্পর্কিত, যা গ্রহণযোগ্য উপায়ে প্রাথমিক পর্যায়ে প্রতিরোধ সম্ভব। ‘তামাক ছাড়ুন, সুস্থ থাকুন’ বইটি লেখার জন্য আমি লেখককে ধন্যবাদ জানাচ্ছি।

অতিরিক্ত সচিব (বিশ্বস্বাস্থ্য) কাজী জেবুন্নেছা বেগম বলেন, সমসাময়িক তথ্যনির্ভর এই বইটিতে একজন পাঠক সহজেই নিজের অনেক অজানা বিষয় সম্পর্কে জানতে পারবেন। বিশেষত তামাকগ্রহণকারী ব্যক্তিকে তামাক থেকে মুক্ত রাখতে ‘তামাক ছাড়ুন, সুস্থ থাকুন’ বইটি হতে পারে দারুণ একটি হাতিয়ার। কারণ, প্রত্যেকে যদি যার যার জায়গা থেকে তামাক নিয়ন্ত্রণে কাজ করে তবে আমি বিশ্বাস করি অচিরেই আমাদের দেশ তামাকমুক্ত হবে।

ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ তার বক্তব্যে বলেন, তামাক ছাড়তে উৎসাহীদের ও যারা তামাকবিরোধী কাজে সম্পৃক্ত আছেন তাদের এ বিষয়ে ধারণা দিতে উল্লেখযোগ্যভাবে এই বইটি সহযোগিতা করতে পারে। পাশাপাশি স্বাস্থ্যসেবা প্রদানকারী কর্মীদের সচেতনতা বৃদ্ধি ও রোগের প্রাথমিক শনাক্তকরণে একটি বড় ভূমিকা রয়েছে। এ বইটি স্বাস্থ্যসেবা প্রদানকারীদেরও তামাকের ক্ষতিকর দিক সম্পর্কে জ্ঞান ও দক্ষতা বাড়াতে সহায়ক হবে। ঢাকা আহ্ছানিয়া মিশন জনস্বাস্থ্য উন্নয়নে ও মৃত্যুহার কমাতে তামাকের ব্যবহার বন্ধ করা স্বাস্থ্যসেবার একটি অপরিহার্য অংশ হিসেবে বিবেচনা করে। তাই ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের তামাকবিরোধী কার্যক্রমের ধারাবাহিকতায় এ বইটি প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

শেয়ার বাটন