Friday, April 19সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বহূভাষা শব্দকোষ তৈরীর জন্য চুক্তিস্বাক্ষর

ঢাকা: ঢাকার সেগুনবাগিচায় অবস্থিত আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট (ইউনেস্কো-২ ক্যাটাগরি প্রতিষ্ঠান) এ বহূভাষা শব্দকোষ তৈরীর জন্য আমাই ও ভাষা বিশেষজ্ঞদের মধ্যে চুক্তি স্বাক্ষর সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৭ জুন) সকাল ১০ টায় ইনস্টিটিউটের সভাকক্ষে ১২ টি ভাষার বিশেষজ্ঞদের নিয়ে এই সভা ও চুক্তি স্বাক্ষর কার্যক্রমের উদ্বোধন করেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ও ভাষাবিদ অধ্যাপক ড. হাকিম আরিফ।

উদ্বোধনী বক্তৃতায় তিনি বলেন, যারা বাংলাদেশ থেকে বিদেশে পড়ালেখা, ব্যবসা-বাণিজ্য ও ভ্রমনের জন্য প্রতিনিয়ত যাতায়াত করছে তাদের কথা চিন্তা করে এই বহূভাষার পকেট শব্দকোষ তৈরীর উদ্যোগ নেয়া হয়েছে। প্রাথমিকভাবে জার্মান, স্প্যানীশ, ফরাসী, ইতালীয়, আরবী, পারসি, তুর্কি, হিন্দি, চায়না, জাপানী, কোরিয়ান, পর্তুগীজ ও মালয় ভাষার উপরে শব্দকোষ তৈরীর কাজ শুরু হতে যাচ্ছে। এ কাজে যুক্ত করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা বিশেষজ্ঞ ও অন্যান্য বিশেষজ্ঞদের। প্রাথমিকভাবে ১২ টি ভাষার বিশেষজ্ঞদের সাথে চুক্তি হতে যাচ্ছে। পর্যায়ক্রমে এ উদ্যেগে অন্যান্য ভাষাকেও যুক্ত করা হবে।

তিনি আরোও বলেন, এই শব্দকোষ অতিশীঘ্রই পুস্তক আকারে প্রকাশিত হবে। এবং এর ডিজিটাল ভার্সনও পাওয়া যাবে। এই শব্দকোষের মাধ্যমে বিদেশগামী প্রত্যেক বাংলাদেশী উপকৃত হবেন বলে আমি মনে করি।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের পরিচালক প্রশাসন মাহবুবা আক্তারের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

জার্মান ভাষার জন্য ঢাবি শিক্ষক তানিম নওশাদ, স্প্যানীশ ভাষার জন্য ঢাবির সহকারি অধ্যাপক আব্দুল্লাহ রফিক উম মনির, ফরাসী ভাষার জন্য সহযোগী ঢাবির অধ্যাপক বিপুল চন্দ্র দেবনাথ, আরবী ভাষার জন্য ঢাবির অধ্যাপক ড. আব্দুল কাদির, পারসি ভাষার জন্য ঢাবির অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন, তুর্কি ভাষার জন্য ঢাবি শিক্ষক মো: মেহেদি হাসান, হিন্দি ভাষার জন্য ঢাবি শিক্ষক অজয় রঞ্জন দাস, চায়না ভাষার জন্য ঢাবি শিক্ষক নিলু আক্তার, জাপানী ভাষার জন্য ঢাবির অধ্যাপক ড. আনসারুল আলম এবং পর্তুগীজ ভাষার জন্য ঢাবি শিক্ষক আব্দুল্লাহ রফিক উম মনিরকে দ্বায়িত্ব দেয়া হয়।

উক্ত অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয় ও আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার বাটন