Saturday, June 15সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

স্পিকারের সঙ্গে ক্লাইমেট পার্লামেন্ট দক্ষিণ এশিয়ার পরিচালকের সাক্ষাৎ

হাসানুজ্জামান সুমন, বিশেষ প্রতিনিধি: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে রবিবার (১০ সেপ্টম্বর) ক্লাইমেট পার্লামেন্ট দক্ষিণ এশিয়ার ডিরেক্টর ডা. মুকুল শর্মাসহ ইউএসএইড দক্ষিণ এশিয়ার প্রতিনিধিরা সৌজন্য সাক্ষাৎ করেছেন।

এ সময় তারা বৈশ্বিক জলবায়ু পরিবর্তন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় জাতীয় সংসদ, সংসদীয় স্ট্যান্ডিং কমিটি, সংসদ সদস্য ও ক্লাইমেট পার্লামেন্টের ভূমিকাসহ দক্ষিণ এশিয়ায় ক্লাইমেট পার্লামেন্টের কাজের ধরন নিয়ে আলোচনা করেন।

জাতীয় সংসদের পরিচালক (গণসংযোগ) মো. তারিক মাহমুদ (যুগ্ম সচিব) স্বাক্ষরিত পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সদ্য সমাপ্ত ‘রিজিওনাল ক্লাইমেট সামিট ২০২৩’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তিনি বলেন, ক্লাইমেট পার্লামেন্টের বিভিন্ন সামিটে জাতীয় সংসদ সদস্যদের সম্পৃক্ততা বাড়াতে হবে।

স্পিকার বলেন, রিজিওনাল ক্লাইমেট সামিটে যেসব ধারণা ও মডেল উপস্থাপিত ও আলোচিত হয়েছে, তা সত্যিই প্রশংসনীয়। তিনি বলেন, দেশ ও সীমানার ঊর্ধ্বে উঠে আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর মাধ্যমে সামিটে আলোচিত বিভিন্ন মডেল প্রয়োগ করা যেতে পারে।

স্পিকার এ সময় রিজিওনাল ক্লাইমেট সামিটে গৃহীত সব সিদ্ধান্তের অনুলিপি জাতীয় সংসদ এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে পাঠানোর অনুরোধ করেন।

তিনি বলেন, সরকার কর্তৃক জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় গৃহীত কর্মসূচিগুলো সম্পর্কে হালনাগাদ তথ্য ক্লাইমেট পার্লামেন্টকে জানতে হবে। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় টেকসই সমাধান খুঁজে বের করতে হলে ক্লাইমেট পার্লামেন্টকে জাতীয় সংসদ সদস্য, সংসদীয় স্থায়ী কমিটি, মন্ত্রণালয়সহ বিভিন্ন ধরনের স্টেকহোল্ডারের সঙ্গে সম্পৃক্ততা বাড়াতে হবে।

ক্লাইমেট পার্লামেন্ট দক্ষিণ এশিয়ার ডিরেক্টর ডা. মুকুল শর্মা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় টেকসই সমাধান খুঁজতে ক্লাইমেট পার্লামেন্ট কাজ করে যাচ্ছে। এ সময় তিনি জাতীয় সংসদের স্পিকারের তত্ত্বাবধানে সংসদ সদস্যদের অংশগ্রহণে বৃহৎ পরিসরে ক্লাইমেট সামিট সংঘটিত করার আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় ক্লাইমেট পার্লামেন্টের পলিসি ডিরেক্টর ডা. সুমেধা বসু, ইউএসএআইডি দক্ষিণ এশিয়ার জ্বালানি বিশেষজ্ঞ মোনালি হাজরা এবং রিসার্চ ট্রায়াংগেল ইন্সটিটিউটের প্রধান রাকেশ গোয়েলসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার বাটন