Thursday, April 25সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

ফ্ল্যাটে শিশুরা ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী

সীমান্ত প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের শিশুরা এখন তো সব ফ্ল্যাটে বাস করে এবং ফ্ল্যাটে বাস করে করে তারা সেই ফার্মের মুরগির মতনই হয়ে যাচ্ছে। এখন তো মোবাইল ফোন আর ল্যাপটপ, আইপ্যাড এগুলো ব্যবহার করে সারাক্ষণ ওর মধ্যে পড়ে থাকা। এটা আসলে মানসিকভাবে, শারীরিকভাবেও সুস্থতার লক্ষণ না।

বুধবার (১১ মে) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০১৩-২০২১ সালের জাতীয় ক্রীড়া পুরস্কার বিতরণ অনুষ্ঠানে যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি। ওসমানী স্মৃতি মিলনায়তনে এ অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মেজবাহ উদ্দিনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সরকারপ্রধান বলেন, মাঠের অভাব আর মোবাইল ফোনে বুঁদ নগর জীবন শিশুদের ভবিষ্যতকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে। অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, কিছু সময়ের জন্য হলেও ছেলেমেয়েরা যাতে হাত পা ছুড়ে খেলতে পারে, সেটা আপনাদের উদ্যোগ নেওয়া উচিত। আর প্রতিটা এলাকায় খেলার মাঠ থাকা একান্তভাবে প্রয়োজন।

ঢাকা শহরে খেলাধুলার জন্য জায়গা কম থাকাকে ‘সবচেয়ে দুর্ভাগ্য’ মন্তব্য করে তিনি বলেন, ইতোমধ্যে আমরা কিছু উদ্যোগ নিয়েছি। যেখানে খালি জায়গা পাচ্ছি খেলার মাঠ করে দিচ্ছি।

তিনি বলেন, প্রত্যেকটা অভিভাবক যদি একটু আন্তরিক হন এবং নিজের ছেলেমেয়েকে নিয়ে একটু খেলাধুলা, দৌড়ঝাঁপের মধ্য দিয়ে শারীরিক, মানসিক সবকিছু বিকশিত হবার সুযোগ পায় সেটাই আমি বলব। বাংলাদেশের ছেলেমেয়েরা তাহলে অন্যদিকে যাবে না।

প্রধানমন্ত্রী বলেন, আমরা সব সময় ক্রীড়াকে অত্যন্ত গুরুত্ব দিই এবং ইতোমধ্যে আমরা আন্তর্জাতিকমানের স্টেডিয়াম তৈরি করছি। সেই সঙ্গে আমাদের সিদ্ধান্ত হচ্ছে, সারা দেশে, প্রতি উপজেলায় খেলার মাঠ। সেই খেলার মাঠগুলো খুব বড় স্টেডিয়াম না, ছোট করে ‘মিনি স্টেডিয়াম’ আমি নাম দিয়েছি। এই পর্যন্ত ১৮৬টি উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণ কাজ শুরু হয়েছে। আরও ১৭১টি উপজেলায় ‘শেখ রাসেল মিনি স্টেডিয়াম’ নির্মাণের লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

শেখ হাসিনা বলেন, আমাদের মেয়েরা, তারা কিন্তু পিছিয়ে নেই। মেয়েদের খেলাধুলা যখন প্রথম ১৯৯৬ সালে শুরু করি তখন কিছু কিছু প্রতিবন্ধকতা এসেছিল। যা হোক, সেটা আমরা কাটিয়ে উঠেছি এখন। আমাদের ক্রিকেট, ফুটবল সব ক্ষেত্রেই দেখি আমাদের নারীরা অনেক পারদর্শিতা দেখাতে পারছে। তাদেরকে একটু বেশি করে সুযোগ দিতে হবে এবং আরও উৎসাহিত করতে হবে।

শেয়ার বাটন