Saturday, October 1সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

পশ্চিমাদের নিষেধাজ্ঞার জ্বরে হুমকিতে বিশ্ব: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পশ্চিমাদের নিষেধাজ্ঞার জ্বরে ইউরোপসহ পুরো বিশ্ব হুমকির মুখে পড়েছে জীবন ধ্বংস হচ্ছে।

বুধবার ( ৭ সেপ্টেম্বর) রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় শহর ভ্লাদিভোস্টকে ইস্টার্ন ইকোনমিক ফোরামের এক সম্মেলনে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেন পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, আমি পশ্চিমের নিষেধাজ্ঞার জ্বরের কথা বলছি। যারা অন্য দেশের ওপর নিজেদের মডেল চাপিয়ে দেওয়ার, তাদের সার্বভৌমত্ব থেকে বঞ্চিত করার ও তাদের ইচ্ছার বশবর্তী করার মতো নির্লজ্জ এবং আক্রমণাত্মক প্রচেষ্টা চালায়।

রুশ প্রেসিডেন্ট বলেছেন, পশ্চিমাদের নিষেধাজ্ঞা ইউরোপীয়দের জীবনযাত্রার মানকে বলি দিচ্ছে। আর দরিদ্র দেশগুলো খাদ্যের অভাবে ভুগছে। ইউক্রেনের শস্য নিয়ে দরিদ্র দেশগুলোকে ঠকাচ্ছে ইউরোপ।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনের সমুদ্র বন্দরগুলো রুশ বাহিনী দ্বারা অবরুদ্ধ ছিল। কিন্তু আগস্টের শুরুতে রপ্তানি পুনরায় শুরু হওয়ার পর ইউক্রেন থেকে শস্যবাহী দুটি জাহাজ আফ্রিকার উদ্দেশে ইউক্রেন ছেড়েছে।

এদিকে যুদ্ধ শুরুর পর পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেয়। এর প্রতিক্রিয়ায় এরইমধ্যে রাশিয়া নর্ড স্ট্রিম পাইপ লাইনের মাধ্যমে জার্মানিতে গ্যাস সরবরাহ অনির্দিষ্টকালের জন্য বন্ধ রেখেছে। ইউরোপের দেশগুলো গ্যাস ও জ্বালানির জন্য রাশিয়ার ওপর নির্ভরশীল। এরইমধ্যে ইউরোপীয় ইউনিয়ন এ নির্ভরতা থেকে সরে আসার উপায় খুঁজছে। সূত্র: বিবিসি

শেয়ার বাটন