Tuesday, July 5সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

পদ্মা সেতু উদ্বোধন কবে, জানালেন মন্ত্রিপরিষদ সচিব

নিজস্ব প্রতিবেদক: মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, জুন মাসের শেষ সপ্তাহে পদ্মা সেতুর উদ্বোধন করা হবে। আগামী তিন থেকে চার দিনের মধ্যে সেতুর নাম ও উদ্বোধনের তারিখ আনুষ্ঠানিকভাবে ঠিক করা হবে।

বৃহস্পতিবার (১৯ মে) তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক পরবর্তী ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন তিনি।

মন্ত্রিপরিষদের বৈঠকের পর সেতুর নামকরণের বিষয়টি সম্পর্কে জানতে চাওয়া হলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘সেতুর নাম পদ্মা সেতুই হবে। নামকরণ নিয়ে কোনো আলোচনা হয়নি।’

তিনি আরও বলেন, ‘পদ্মা সেতুর টোল নির্ধারণ করা হয়েছে ফেরি খরচের দেড় গুণ হিসাবে। সেতু কর্তৃপক্ষকে খরচের টাকা তুলতে হবে। পদ্মা সেতু উদ্বোধনে কালারফুল কিছু না করে স্বাভাবিকভাবেই উদ্বোধন করা হবে। দেশের মানুষ যেনো জানতে পারে এটি উদ্বোধন করা হয়েছে।’

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু পুরোপুরি দৃশ্যমান হয়েছে ২০২০ সালের ১০ ডিসেম্বর। একইসঙ্গে চলতে থাকে রোডওয়ে, রেলওয়ে স্ল্যাব বসানোসহ অন্যান্য কাজ।

সেতুর মূল আকৃতি দোতলা। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোমেন লিমিটেড। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

শেয়ার বাটন

Leave a Reply

Your email address will not be published.