Saturday, June 15সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

‘জয় বাংলা ম্যারাথন’ নিরাপত্তায় থাকবে সাড়ে ৬০০ পুলিশ

হাসানুজ্জামান সুমন, বিশেষ প্রতিনিধি: আগামীকাল শুক্রবার ভোর (০৭ জুন) ৫টায় ঢাকার হাতিরঝিলে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘জয় বাংলা ম্যারাথন-২০২৪’। ম্যারাথনে অংশগ্রহণকারীদের নিশ্চিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে রাত ৩টা থেকে হাতিরঝিলে সাড়ে ৬০০ জন পুলিশ আইন-শৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনায় মোতায়েন থাকবে।

বৃহস্পতিবার সকালে ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিএমপির যুগ্ম-কমিশনার (ক্রাইম) লিটন কুমার সাহা।

তিনি জানান, হাতিরঝিলে প্রবেশের জন্য ৩৭টি পয়েন্ট রয়েছে। প্রত্যেকটি পয়েন্টে পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য পোশাকে ও সাদা পোশাকে ডিউটিরত থাকবে যাতে নিরাপত্তা চেকিং ব্যতীত কেউ হাতিরঝিলে প্রবেশ করতে না পারে। তাছাড়া, ম্যারাথনে অংশগ্রহণকারীদের সহযোগিতার জন্য পুলিশ প্লাজা কনকর্ড, এলিফ্যান্ট পার্ক ও অ্যাম্ফিথিয়েটারে পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন থাকবে।

চোন ক্যামেরা দ্বারা সম্পূর্ণ অনুষ্ঠান পর্যবেক্ষণ করা হবে। স্ট্যান্ডবাই হিসেবে থাকবে Explosive Recovery and Bomb Disposal Unit ক্রাইম সিন টিম, ডগ স্কোয়াড এবং সোয়াট টিম।

ভোর ৩টা থেকে হাতিরঝিলে নিরাপত্তার স্বার্থে গাড়ি প্রবেশ আটকানো হবে। হাতিরঝিল কেন্দ্রিক মোট ৯টি গুরুত্বপূর্ণ জায়গায় রোড ব্লকার দিয়ে ভাইভারশন দেওয়া হবে। এছাড়াও ৩২টি পয়েন্টে ফোর্স মোতায়েন করে অলিগলি থেকে গাড়ি বের হওয়া নিয়ন্ত্রণ করা হবে।

ম্যারাথন উপলক্ষে সড়কের নির্দেশনা:
আগামীকাল ম্যারাথন চলাকালে মহানগর প্রজেক্ট, মালিবাগ, রামপুরা কিংবা বাড্ডা থেকে গুলশান, বনানী, উত্তরা যাওয়ার জন্য গুলশান বাড্ডা লিংক রোড, রামপুরা, মালিবাগ কিংবা মহানগর প্রজেক্ট থেকে ফার্মগেট, রমনা কিংবা শাহবাগ আসার ক্ষেত্রে রামপুরা রোড হয়ে এয়ারলেস গেট লেফট টার্ন করে মগবাজার মোড় ব্যবহার, রমনা, শাহবাগ থেকে গুলশান, বনানী যাওয়ার জন্য মগবাজার ফ্লাইওভার হয়ে মহাখালী, এই সকল এলাকা থেকে রামপুরা, মালিবাগ বা হাতিরঝিলে বসবাসরত বিভিন্ন প্রজেক্টে যাওয়ার জন্য মগবাজার মোড়, ওয়ারলেস গেট হয়ে রামপুরা রোড, গুলশান, বনানী, উওরা থেকে রামপুরা, বাড্ডা, আফতাবনগর কিংবা মালিবাগ যাওয়ার ক্ষেত্রে হাতিরঝিল ব্যবহার না করে গুলশান বাড্ডা লিংক রোড ব্যবহার করে বাড্ডা রামপুরা রোড ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ম্যারাথন চলাকালীন রানারদের সুবিধার্থে হাতিরঝিলে গাড়ি চলাচল বন্ধ থাকবে বিধায় ডিএমপির ট্রাফিক তেজগাঁও বিভাগের পরিকল্পনায় নিচের ট্রাফিক নির্দেশনাগুলো মেনে চলার অনুরোধ জানানো হয়েছে।

মিরপুর, ক্যান্টনমেন্ট বা উত্তরা থেকে আসার রাস্তা এবং পার্কিং: কাকলী ক্রসিং লেফট টার্ন-গুলশান ২- গুলশান ১: ড্রপিং পয়েন্ট বিএসএসএফ কনভেনশন হল; পার্কিং- বিএসএসএফ কনভেনশন হল থেকে গুলশান-১ পর্যন্ত রাস্তার দুই সাইডে এক লেন পার্কিং।

রমনা, ধানমন্ডি, মোহাম্মদপুর থেকে আসার রাস্তা এবং পার্কিং: মগবাজার ফ্লাইওভার-লাভরোড-তিব্বত-মহাখালী ইউটার্ন-ফনিক্স লেফট টার্ন-তেজগাঁও লিংক রোড-আড়ং: ড্রপিং পয়েন্ট- জিএমজি মোড়, পার্কিং- জিএমজি মোড় থেকে হাতিরঝিল সংযোগ সড়ক (প্রয়োজনে জিএমজি মোড় থেকে শান্ত টাওয়ার পর্যন্ত এক লেন)-রাজউকের নগর ব্যবস্থাপনা ভবনের ডিজিটাল পার্কিংয়ে।

মালিবাগ, রামপুরা, গুলশান বাড্ডা লিংক রোড থেকে আসার রাস্তা এবং পার্কিং: মালিবাগ-রামপুরা-গুলশান বাড্ডা লিংক রোড-গুলশান ১ লেফট টার্ন-পুলিশ প্লাজা; ড্রপিং পয়েন্ট বিএসএসএফ কনভেনশন হল; পার্কিং- বিএসএসএফ কনভেনশন হল থেকে গুলশান-১ পর্যন্ত রাস্তার দুই সাইডে এক লেন পার্কিং।

মোটরসাইকেল আরোহীদের জন্য পার্কিং ব্যবস্থা: নিকেতন ৩নং গেইট এবং তার বিপরীত পাশের রাস্তা ও পুলিশ প্লাজার পেছনের রাস্তা থেকে বাড্ডা লিংক রোড রাস্তা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ম্যারাথনে অংশগ্রহণকারী ও সম্মানিত অতিথিদের গাড়ি পার্কিং এবং পার্কিং স্পেসের নিরাপত্তা নিশ্চিত করা হবে। তাছাড়া ম্যারাথনে অংশগ্রহণকারী ও অতিথিদের রুটের পাশাপাশি ঢাকা শহরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে।

শেয়ার বাটন