Saturday, June 15সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

আগামী ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া নলতার ওরছ শরীফের অনুষ্ঠামালা

তরিকুল ইসলাম, নিজস্ব প্রতিনিধি: অবিভক্ত বাংলা ও আসামের শিক্ষা বিভাগের সহকারী পরিচালক, শিক্ষা ও সমাজ সংস্কারক, সাহিত্যিক, দার্শনিক, সুফী-সাধক, ‘স্রষ্টার এবাদত ও সৃষ্টের সেবা’ এ মহান ব্রতকে সামনে রেখে নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন সহ অসংখ্য প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার নেপথ্যের কারিগর, মুসলিম রেঁনেসার অগ্রদূত পীরে কামেল সুলতানুল আউলিয়া কুতুবুল আকতাব গওছে জামান আরেফ বিল্লাহ হজরত শাহ্ছুফী আলহাজ্জ খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর ৬০ তম বার্ষিক পবিত্র ওরছ যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার নলতা শরীফে আগামী ২৬, ২৭ ও ২৮ মাঘ ১৪৩০ বঙ্গাব্দ এবং ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ রোজ শুক্র, শনি ও রবিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরই মধ্যে গেট,প্যান্ডেল, লাইটিং, সিসি ক্যামেরাসহ কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা, আবাসন ব্যবস্থা, খানার মাঠ, রন্ধনশালাসহ নানা ধরনের প্রস্তুতি শেষ পর্যায়ে।

মিশন কর্মকর্তা-কর্মচারীদের দিন-রাত পরিশ্রমের পাশাপাশি প্রতিদিন কাজ করছে নানা পেশার অসংখ্য মিস্ত্রী, লেবার ও স্বেচ্ছাসেবক। নলতা পাক রওজা প্রাঙ্গণে ৩ দিন ব্যাপী বার্ষিক ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হবে। পবিত্র ওরছে দেশ বরেণ্য প্রখ্যাত আলেমগণ পবিত্র কোরআন ও হাদীসের আলোকে ওলী-আউলিয়াগণের জীবনাদর্শ এবং সম-সাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা রাখবেন।

উক্ত ওরছ শরীফের ১ম দিন ৯ ফেব্রুয়ারি শুক্রবার বাদ ফজর হতে পাক রওজা শরীফে খতমে কোরআন মজিদ, মিলাদ শরীফ ও হজরত শাহছুফী সৈয়দ গফুর শাহ্ আল্ হোচ্ছামী (রঃ) এঁর রুহের উপর ছওয়াব রেছানী। সকাল সাড়ে ৯ টা হতে পাক রওজা শরীফে হজরত শাহসুফী আলহাজ্জ খানবাহাদুর আহ্ছানউল্লা (রঃ) এঁর বেছাল শরীফ উপলক্ষে কলেমাখানি ও কুলখানি। বেলা সাড়ে ১১ টায় পাক রওজা শরীফে চাদর পেশ। বিকাল ৫ টা হতে হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (রঃ) এঁর জীবনাদর্শন সম্পর্কে আলোচনা। রাত ১১ টা হতে হজরত রাসুলে করিম (সঃ) ও আউলিয়াগণের জীবনাদর্শন সম্পর্কে আলোচনা। ভোর ৪ টা হতে তাহাজ্জুদ নামাজ, ফজরের নামাজ ও মোনাজাত।

২য় দিন ১০ ফেব্রুয়ারি শনিবার বাদ ফজর হতে পাক রওজা শরীফে খতমে কোরআন মজিদ,মিলাদ শরীফ ও কুতুবুল আকতাব হাজী হাফেজ সৈয়দ ওয়ারেছ আলী শাহ (রঃ) এঁর রুহের উপর ছওয়াব রেছানী এবং পীর কেবলা হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (রঃ) এঁর আত্মীয়-স্বজন ও ভক্তবৃন্দের রুহের মাগফেরাত কামনা। বেলা ১২ টায় পাক রওজা শরীফে চাদর পেশ। বিকাল ৩ টা হতে হজরত রাসুলে করিম (সঃ) ও আউলিয়াগণের জীবনাদর্শন সম্পর্কে আলোচনা। ভোর ৪ টা হতে তাহাজ্জুদ নামাজ,ফজরের নামাজ ও মোনাজাত।

১১ ফেব্রুয়ারি রবিবার বাদ ফজর হতে পাক রওজা শরীফে খতমে কোরআন মজিদ, কলেমাখানি, মিলাদ শরীফ ও হজরত শাহ্সুফী আলহাজ্জ খানবাহাদুর আহ্ছানউল্লা (রঃ) এঁর পাক রুহের উপর ছওয়াব রেছানী, বিশ্ব মুসলিম উম্মার জন্য দোয়ার অনুষ্ঠান ও আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে।

উক্ত ওরছ শরীফে হাজির হয়ে দো-জাহানের অশেষ নেকি হাসিল করার জন্য নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন কর্তৃপক্ষ সকলকে আহবান জানিয়েছেন।

শেয়ার বাটন