Sunday, July 14সময়ের নির্ভীক কন্ঠ
Shadow

অপারেশন ছাড়া মেরুদণ্ডের ব্যাথা সমাধান করছেন ড. অতনু চক্রবর্তী

মোহাম্মদ আলী সুমন, বিশেষ প্রতিনিধিঃ ডিস্ক হার্নিয়েশন বা পিআইভিডি জনিত সমস্যার কারনে কোমর, ঘাড় ও হাঁটু ব্যাথায় আক্রান্ত রোগীদের জন্য অপারেশন এর বিকল্প প্রচলিত স্ব- চিকিৎসা পদ্ধতিগুলোর মধ্যে ফিজিওথেরাপি ও কায়রোপ্রেকটিক হচ্ছে অন্যতম।

কোমর ব্যাথার জন্য স্বল্প-এবং দীর্ঘমেয়াদী ফিজিওথেরাপী চিকিৎসার উদ্দেশ্যগুলো হচ্ছে কোমরের নিচ দিকে এবং পায়ের ব্যাথাজনিত উপসর্গগুলি হ্রাস করা, দৈনন্দিন কাজকর্ম করার জন্য কোমরের ফাংশন বাড়ানো, মেরুদন্ডের নমনীয়তা, রেঞ্জ অব মোশন উন্নত করা এবং কোমর ব্যাথার পুনরাবৃত্তি রোধ করার জন্য একটি পুনর্বাসন প্রোগ্রাম তৈরি করা। ব্যায়ামগুলি সম্পূর্ণ কাইনেটিক চেইন মেইন্টেইন করে থাকে, যার মধ্যে শরীরের বিভিন্ন অংশ, জয়েন্ট এবং পেশীগুলি শারীরিক মুভমেন্ট করার জন্য একত্রিত হয়ে কাজ করে। কায়রোপ্রেকটিক চিকিৎসা পদ্ধতি রূগীদের কোনও অস্বস্তি ছাড়াই দৈনন্দিন কাজকর্ম সম্পাদন করার ক্ষমতা পুনরুদ্ধার করতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে যে কায়রোপ্রেকটিক চিকিৎসায় কোমর ব্যাথা এবং অন্যান্য উপসর্গগুলিতে ৯০% পর্যন্ত উল্লেখযোগ্য উন্নতি ঘটাতে পারে।

সাম্প্রতিক সময়ে কায়রোপ্রেকটিক চিকিৎসায় ভারত বাংলাদেশসহ দুই বাংলায় আলোড়ন সৃষ্টি করেছেন জনপ্রিয় চিকিৎসক ড. অতনু চক্রবর্তী।

ড: অতনু চক্রবর্তী একজন ১৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন বিশিষ্ট ফিজিওথেরাপিস্ট এবং কায়রোপ্র্যাকটিক প্রয়োগ কৌশলের বিশেষজ্ঞ। তিনি একজন সুযোগ্য অস্থি, স্নায়ু, মাংসপেশী সম্পর্কিত ব্যাথা বা যন্ত্রনা নিরাময়ের জন্য দেশ এবং আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ প্রাপ্ত ব্যাক্তি। তার মধ্যে —-
১. এম. পি. টি. অর্থোপেডিক্স , পি. এইচ. ডি (রিসার্চ স্কলার)
২. ও. এম. টি (ভারত)
৩. এন. ডি. এস ( অস্ট্রেলিয়া)
৪. ভিসারাল ম্যানুপুলেশন – এল-১ দা ব্যারেল ইনস্টিটিউট (ইউ. এস. এ)
৫. থ্রাস্ট অস্টিওপ্যাথিক টেকনিক (ইতালি)
৬. অ্যডভান্সড ড্রাই নিডিলিং (ভারত)
৭. এফ. ও. এম. টি ( অনুসরণকারী, ভারত)
ইত্যাদি।
৮. অ্যাডভান্সড বায়োমেকানিক্যাল কারেকশন অফ স্পাইন এন্ড পেরিফেরি (ভারত)

অপারেশনের বিকল্প এই চিকিৎসায় প্রতিনিয়ত সুস্থ স্বাভাবিক জীবনে ফিরছেন অসংখ্য মানুষ। দির্ঘ ২২ বছরের অসহ্য ব্যাথা মাত্র ৩ দিন চিকিৎসা নেওয়ার পর কমতে শুরু করেছে বলে জানিয়েছেন বাংলাদেশে থেকে চিকিৎসা নিতে আশা রোগী মোহাম্মদ আলী সুমন।

এবিষয়ে ড. অতনু চক্রবর্তী বলেন, আমি ভারতসহ বিশ্বের অনেক প্রতিষ্ঠান থেকে ফিজিওথেরাপি ও কায়রোপ্রেকটিক বিষয় পড়াশোনা করেছি। বর্তমানে এই চিকিৎসা সেবা প্রতিনিয়তই মানব সেবায় প্রয়োগ করছি। এপর্যন্ত আমার কাছ থেকে সেবা নিয়েছেন এমন অসংখ্য রোগী সুস্থ স্বাভাবিক চলাফেরা কাজকর্ম করছেন, ভাল আছেন, তাই আমি মনে করি এটাই আমার সার্থকতা। আমি আমরন এমন সেবা মানবকল্যাণে চালিয়ে যাবো।

বর্তমানে ড. অতনু চক্রবর্তী কলকাতার বারাসাত শহরে মধ্যমগ্রামে নিজ প্রতিষ্ঠিত winpain solution সেন্টারে এই চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত।

শেয়ার বাটন